• ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ , ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ , ১৮ই রমজান, ১৪৪৫ হিজরি

স্মার্ট বাংলাদেশ বির্নিমানে সকলকে এক যোগে কাজ করতে হবে : আমির হোসেন আমু

বিডিক্রাইম
প্রকাশিত মে ২৮, ২০২৩, ১৯:০৭ অপরাহ্ণ
স্মার্ট বাংলাদেশ বির্নিমানে সকলকে এক যোগে কাজ করতে হবে : আমির হোসেন আমু

বিডি ক্রাইম ডেস্ক, বরিশাল ॥ আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমু এমপি বলেছেন,‘ আধুনিক বিশ্বের সাথে তাল মিলিয়ে স্মার্ট বাংলাদেশ বির্নিমানে সকলকে এক যোগে কাজ করতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্ন এদেশের প্রতিটি নাগরিককে আত্মনির্ভরশীল করে গড়ে তোলা। প্রত্যেকটি নাগরিক আত্মনির্ভরশীল হলে দেশ আত্মনির্ভরশীল হবে। বঙ্গবন্ধু এমনি রাজনৈতিক ব্যক্তিত্ব যিনি পাকিস্তানের ২৩ বছরের সাড়ে ১৩ বছর জেলে কাটিয়েছিলেন। এর মধ্যে ২বার ফাসির কাষ্টের আসামি হয়েছিলেন। তিনি কখনোই গনতান্ত্রিক আন্দোলন থেকে বিচ্যুত হয়নি। আমাদেরও কখন উৎসাহিত করেননি। তার সময়ে জালাও পোড়াও কোন আন্দোলন ছিলনা। বঙ্গবন্ধ নিরলস গণতান্ত্রিক আন্দোলনের মাধ্যমে শান্তিপুর্ন জাতীয় নির্বাচনে অংশ নিয়ে নিরংস্কুস সংখ্যা গরিষ্ঠতা অর্জন করে নির্বাচিত হয়েছিলেন। এজন্যই বঙ্গবন্ধুকে ১৯৭৩ সালের এই দিনে বিশ্ব শান্তি পরিষদ বঙ্গবন্ধুকে জুলিও কুড়ি পুরস্কার দেয়।

ঝালকাঠিতে রোববার সকালে স্থানীয় শিল্পকলা একাডেমি চত্তরে প্রথমবারের মতো অনুষ্ঠিত স্মার্ট কর্মসংস্থান মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, তথ্য ও যোগাযোগ অধিদপ্তর এবং এ টু আইসহ আরো বেশ কিছু প্রতিষ্ঠান যৌথভাবে এই মেলার আয়োজন করে।

অনুষ্ঠানের উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্মেদ পলক এমপি। তিনি বলেন, কর্মমূখী শিক্ষাকে প্রাধ্যান্য দিতে হবে। স্মার্ট কর্মসংস্থান নিশ্চিত করতে কর্মমুখী শিক্ষার কোন বিকল্প নেই। দক্ষতা, যোগ্যতা অর্জন করতে পারলে এদেশের কেউ বেকার থাকবে না। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত স্মার্ট বাংলাদেশ বাস্তবায়ন হলে এদেশের প্রতিটি মানুষ দ্রুত সকল সেবা পাবেন। কোন রকম দূর্নীতি হবে না। যারা চাকুরী প্রার্থী আছে তাদের একটি ডাটাবেজ তৈরী করে দক্ষ বেকারদের পরিসংখ্যান জেনে তাদের পুর্নবাসনের জন্য কাজ করা।

জেলা প্রশাসক ফারাহ্ গুল নিঝুমের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে অন্যানের মধ্যে বক্তব্য রাখেন, ডিজিটাল সংযোগ স্থাপন তথ্য ও প্রযুক্তি বিভাগ প্রকল্পর পরিচালক প্রণব কুমার সাহা, শেখ রাসেল ডিজিটাল ল্যাব এর প্রকল্প পরিচালক এবং তথ্য ও প্রযুক্তি বিভাগের অতিরিক্ত মহাপরিচালক এস.এ.এম রফিকুল নবী, জেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট খান সাইফুল্লাহ পনির, সদর উপজেলা চেয়ারম্যান খান আরিফুর রহমান।

মেলায় দেশের প্রথম সারির ২০টির অধিক তথ্যপ্রযুক্তি কোম্পানি অংশগ্রহণ করেছে। মেলায় আগ্রহী চাকুরি প্রার্থীগণ পছন্দমতো আবেদন, স্বাক্ষাতকার এবং যাচাই-বাছাইয়ের পর সংক্ষিপ্ত তালিকায় অন্তর্ভুক্ত হওয়ার সুযোগ পাঁচ্ছেন। এ ছাড়া মেলায় দক্ষতা উন্নয়ন, উদ্ভাবন, এবং তথ্যপ্রযুক্তির বিভিন্ন বিষয় নিয়ে সেমিনার ও আলোচনা অংশ নিতে পেরেছেন তরুণ-তরুণীরা। এ সময় ইনোভেশন ডিজাইন এ- এন্টারপ্রিনিয়রশীপ একাডেমি কর্তৃক জেলার ২২ জন স্মার্ট নারী উদ্যোক্তার প্রত্যেককে ৫০ হাজার টাকার চেক প্রদান করেন আমির হোসেন আমু।

কর্মসংস্থানের পেছনে নয়, বরং প্রার্থীর দোড় গোড়ায় কর্মসংস্থানের উপস্থিতির এমন আয়োজন সরকারের বেকারত্ব হ্রাসের পরিকল্পনা বাস্তবায়নে গুরুত্বপূর্ণ আবদান রাখবে বলে জানিয়েছেন আয়োজকরা।

এমপি অমির হোসেন আমু এর পরে একই স্থানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানে জুলিও কুরি পদক প্রাপ্তির ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন আমির হোসেন আমু, এমপি।

বিকেল ৫টায় জেলা ছাত্রলীগের পরিচিত সভায় জেলা ছাত্রলীগের সভাপতি মাসুদ মধুর সভাপত্বিতে প্রধান অতিথির বক্তব্য রাখেন আমু।