• ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ , ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ , ১৭ই রমজান, ১৪৪৫ হিজরি

বরিশাল বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মতো নিজস্ব প্রযুক্তিতে চলছে ভর্তি কার্যক্রম

বিডিক্রাইম
প্রকাশিত নভেম্বর ২৩, ২০২১, ১৫:৪৮ অপরাহ্ণ
বরিশাল বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মতো নিজস্ব প্রযুক্তিতে চলছে ভর্তি কার্যক্রম

বিডি ক্রাইম ডেস্ক, বরিশাল: এর আগে ১৯ নভেম্বর থেকে প্রথমবারের মতো ২০২০-২১ সেশনের ভর্তিচ্ছুদের আবেদনের মধ্য দিয়ে শুরু হয়েছে এই কার্যক্রম। যার মাধ্যমে (সোমবার) বেলা ১২টা পর্যন্ত পর্যন্ত ৫ম দিনে ১৪৪০ টি আসনের বিপরীতে আবেদন করেছেন প্রায় ১৩ হাজার ৬ শত ৪৭ জন শিক্ষার্থী।

এসব তথ্য নিশ্চিত করেছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ সেশনের ভর্তি পরীক্ষার টেকনিক্যাল কমিটির আহ্বায়ক এবং কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের সহকারী অধ্যাপক রাহাত হোসাইন ফয়সাল।

এর আগে বরিশাল বিশ্ববিদ্যালয়ের ১ম ব্যাচ থেকে ৫ম ব্যাচের কারিগরি সহায়তা দিয়েছিল টেলিটক এবং ৬ষ্ঠ থেকে নবম ব্যাচের কারিগরি সহায়তা দিয়েছিল ঢাকা বিশ্ববিদ্যালয় যেখানে প্রত্যকে শিক্ষার্থীর আবেদন প্রতি অতিরিক্ত ব্যয় হতো ৫০-৮০ টাকা।

এ বিষয়ে ‘বি’ ইউনিটের আবেদনকারী কুয়াকাটা খানাবাদ ডিগ্রি কলেজের সাবেক শিক্ষার্থী জাহেদা বলেন, খুব অল্প সময়ে সহজেই নিজের মোবাইলের মাধ্যমে আবদেন করতে পেরেছি। আবেদনে অতিরিক্ত কেনো চার্জ দিতে হয়নি বরং বিকাশের মাধ্যমে পেমেন্ট করায় ১৫ টাকা ক্যাশব্যাক পেয়েছি।

এ বিষয়ে বরিশাল বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার টেকনিক্যাল কমিটির আহ্বায়ক রাহাত হোসাইন ফয়সাল বলেন, আমরা চ্যালেঞ্জ করে বলতে পারি, বরিশাল বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার ওয়েবসাইট অন্যান্য বিশ্ববিদ্যালয়ের চেয়ে দ্রুততম ওয়েবসাইট। ভর্তি পরীক্ষা উপলক্ষে আমাদের টেকনিক্যাল মেম্বররা সার্বক্ষণিক কাজ করছেন।

এছারা তিনি জানান, আজ বেলা ১ টা পর্যন্ত ‘এ’ ইউনিটে ৭ হাজার ২ শত ৪৬, ‘বি’ ইউনিটে ৩ হাজার ৮ শত ৯৩ এবং ‘সি’ ইউনিটে ২ হাজার ৫ শত ৯৩ জনের আবেদন জমা পড়েছে।

প্রসঙ্গত, বর্তমানে বরিশাল বিশ্ববিদ্যালয়ে ৬টি অনুষদের অধীনে মোট আসন সংখ্যা ১ হাজার ৪৪০টি। এছাড়া সমাজকর্ম বিভাগের জন্য ভবন নির্মাণ ও কক্ষ বরাদ্দ করা হলেও এখনও অনুমোদন পায়নি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।