• ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ , ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ , ১৭ই রমজান, ১৪৪৫ হিজরি

বরিশালে বঙ্গবন্ধুর ৪৫তম শাহাদৎ বার্ষিকী উপলক্ষে ৩২ নম্বরের বাড়ির আদলে প্রতিকৃতি

বিডিক্রাইম
প্রকাশিত আগস্ট ১৫, ২০২০, ০৩:১৯ পূর্বাহ্ণ
বরিশালে বঙ্গবন্ধুর ৪৫তম শাহাদৎ বার্ষিকী উপলক্ষে ৩২ নম্বরের বাড়ির আদলে প্রতিকৃতি

এইচ আর হীরা : স্বাধীনতার স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের স্মৃতি বিজরিত বাসভবন অর্থাৎ ধানমন্ডির ৩২ নম্বরের বাড়ির আদলে একটি প্রতিকৃতি তৈরি করা হয়েছে বরিশাল সদর উপজেলার রায়পাশা কড়াপুর ইউনিয়নে।

আর সেই বাড়ির সামনে এবং মূল ফটকে বেশ কিছু প্ল্যাকার্ডে স্বাধীনতার মহান স্থপতি জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সহ তার পরিবারের ১৮ জন সদস্যদের ছবি ও বিভিন্ন উক্তি ‘কাঁদো বাঙালি কাঁদো’, “মুজিব মানে আর কিছুনা,মুজিব মানে মুক্তি পিতার সাথে সন্তানের না লেখা চুক্তি” এ ধরনের লেখা শোভা পাচ্ছে।

বরিশালের কৃতি সন্তান বাংলাদেশ কেন্দ্রীয় আওয়ামী লীগের উপ-কমিটির সাবেক সদস্য যুববন্ধু আরিফিন মোল্লার উদ্যোগে বরিশাল সদর উপজেলার রায়পাশা কড়াপুর ইউনিয়নে মোল্লা বাড়িতে বঙ্গবন্ধুর ধানমন্ডি ৩২ নম্বরের বাড়ির আদলে নির্মিত প্রতিকৃতি স্ব-চক্ষে দেখতে সর্বস্তরের মানুষ ভিড় করছেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে এ ধরনের ব্যতিক্রর্মী উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন বরিশাল জেলা ও মহানগর আওয়ামীলীগের নেতৃবৃন্দসহ সর্বস্তরের বরিশালবাসী।এছাড়াও জাতীয় শোক দিবস উপলক্ষে সদর উপজেলাসহ নগরীর প্রধান প্রধান সড়ক ও ঢাকা-বরিশাল মহাসড়কের হাতেম আলী কলেজ চৌমাথায় কালো রঙয়ের একটি চার মুখী তোরণ, ব্যানার-পোস্টার আর নিশান লাগানো হয়েছে।


সূত্রমতে, জেলা ও মহানগর আওয়ামী লীগ নেতৃবৃন্দের সিদ্ধান্ত অনুযায়ী প্রতিটি ওয়ার্ড, বাসষ্ট্যান্ড, মহাসড়কের পাশ্ববর্তী শিক্ষা প্রতিষ্ঠানের সামনে একটি করে শোক তোরণ তৈরি করেছেন নেতাকর্মীরা। সংগঠনের পক্ষ থেকে লাগানো হয়েছে শোক দিবসের পোস্টার, কেউ কেউ নিজের অবস্থান তুলে ধরার পাশাপাশি শোক দিবসের তাৎপর্যমূলক বিভিন্ন উক্তি বা কথা তুলে ধরেছেন ব্যানার, পোষ্টার ও সামাজিক যোগাযোগ মাধ্যমে।

দলীয় সূত্রে জানা গেছে, জাতীয় শোক দিবসকে যথাযোগ্য মর্যাদায় পালনের জন্য জেলা ও মহানগর আওয়ামী লীগের উদ্যোগে মাসব্যাপী কর্মসূচী অব্যাহত রয়েছে

অপরদিকে জাতীয় শোক দিবস উপলক্ষে জেলা ও মহানগর আওয়ামীলীগ সহ দলীয় অঙ্গ সংগঠনের পক্ষ থেকে জাতীর পিতা বঙ্গবন্ধু ও দক্ষিণবঙ্গের কৃষককুলের নয়ন মনি শহীদ আঃ রব সেরনিয়াবাতের প্রতিকৃতিতে পূস্পমাল্য অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন, দলীয় কার্যলয়ে কোরান খতম, মিলাদ ও দোয়া-মোনাজাত সহ দুস্থদের মাঝে স্বাস্থবিধি মেনে খাবার বিতরন কর্মসূচির আয়োজন করা হয়েছে।

 

শনিবার (১৫ই) আগস্ট সকাল ৬ টায় সূর্য উদয়ের সাথে সাথে শহীদ সোহেল চত্বর জেলা ও মহানগর দলীয় কার্যলয়ে জাতীয় ও দলীয় পতাকা অর্ধ নির্মিত উত্তোলন করা হবে।এছাড়াও যোহরবাদ দলীয় কার্যলয়ে শহীদদের স্মরনে স্মরন সভা, মিলাদ ও দোয়া-মোনাজাত করার আয়োজন করেছে জেলা ও মহানগর আওয়ামীলীগ।

বর্তমান বৈশ্বিক করোনা মহামারী বিরাজ করায় শোক দিবসের দিন যোহরবাদ তার নিজ বাড়িতে সীমিত পরিসরে জাতীর জনক বঙ্গবন্ধু সহ সকল শহীদদের রুহের মাগফেরাত কামনা করা ও শাহাদৎ বার্ষিকী উপলক্ষে কোরআন খতম দোয়া-মোনাজাত ও ১০টি ইউনিয়নের প্রায় ২০টি এতিমখানা ও মাদ্রসায় খাবার বিতরন করবেন বলে বিষয়টি নিশ্চিত করেছেন যুববন্ধু আরিফিন মোল্লা।

এদিকে বরিশাল জেলা ও মহানগর আওযামীলীগ নেতৃবৃন্দ দলীয় নেতা-কর্মী সকলকে স্বাস্থ্য বিধি মেনে শোক দিবসের কর্মসূচি পালনের জন্য আহবান করেছে অপরদিকে জেলা প্রশাসনের পক্ষ থেকে জাতীয় শোক ও জাতীরজনকের শাহাদৎ বার্ষিকী উপলক্ষে গ্রহণ করেছে বিভিন্ন কর্মসূচি।