• ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ , ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ , ১৮ই রমজান, ১৪৪৫ হিজরি

ধয়ে আসছে ঘূর্ণিঝড় ‘নিভার’

বিডিক্রাইম
প্রকাশিত নভেম্বর ২৪, ২০২০, ১৬:০১ অপরাহ্ণ
ধয়ে আসছে ঘূর্ণিঝড় ‘নিভার’

বিডি ক্রাইম ডেস্ক ॥ বঙ্গোপসাগরে ফুঁসছে গভীর নিম্নচাপ থেকে সৃষ্টি হওয়া ঘূর্ণিঝড় ‘নিভার’। আবহাওয়া অধিদপ্তরের বুলেটিনে মঙ্গলবার (২৪ নভেম্বর) দুপুরে এ সতর্কবার্তা দেওয়া হয়েছে। এতে বলা হয়েছে, দক্ষিণ বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি ঘনীভূত হয়ে একই এলাকায় ঘূর্ণিঝড় ‘নিভার’-এ পরিণত হয়েছে।

 

 

জানা গেছে, নিভার আরও ঘনীভূত হয়ে উত্তর–পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। চট্টগ্রাম, মোংলা, পায়রা সমুদ্রবন্দর ও কক্সবাজারে অবস্থানরত নৌকা ও ট্রলারকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

 

 

গভীর নিম্নচাপটি মঙ্গলবার (২৪ নভেম্বর) সকাল ৬টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৬৬৫ কিলোমিটার দক্ষিণ–পশ্চিমে, কক্সবাজার থেকে ১ হাজার ৬১০ কিলোমিটার দক্ষিণ–পশ্চিমে মোংলা থেকে ১ হাজার ৫৫৫ কিলোমিটার দক্ষিণ–পশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৫৫০ কিলোমিটার দক্ষিণ–পশ্চিমে অবস্থান করছিল।

 

 

ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬২ কিলোমিটার রয়েছে। এটি দমকা অথবা ঝোড়ো হাওয়ার আকারে ৮৮ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের কাছে সাগর উত্তাল রয়েছে।

 

 

ঘূর্ণিঝড়টি ভারতের দক্ষিণ উপকূলে আঘাত হানলেও এর প্রভাবে বাংলাদেশের উপকূলীয় এলাকায় বৃষ্টি হতে পারে। এর প্রভাবে আবারও দেশের বেশির ভাগ এলাকার আকাশ মেঘলা থাকতে পারে।

 

 

বৃহস্পতিবার (২৬ নভেম্বর) পর্যন্ত এ ধরনের মেঘলা আবহাওয়া থাকতে পারে। ঘূর্ণিঝড়টি ভারতের দক্ষিণাঞ্চলের অন্ধ্র ও তামিলনাড়ু রাজ্যের উপকূলে আঘাত করতে পারে। সেখানেও সতর্কবার্তা জারি হয়েছে।