• ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

গণমানুষের কবি ছিলেন ফররুখ আহমেদ : আলমগীর মহিউদ্দিন

বিডিক্রাইম
প্রকাশিত নভেম্বর ১৯, ২০২১, ২৩:৪২ অপরাহ্ণ
গণমানুষের কবি ছিলেন ফররুখ আহমেদ : আলমগীর মহিউদ্দিন
সুমন খান : দৈনিক নয়া দিগন্ত সম্পাদক ও প্রবীণ সাংবাদিক আলমগীর মহিউদ্দিন বলেন, বাংলাদেশের মুসলমানদের মধ্যে সাড়া জাগিয়েছেন যে দুইজন কবি তাদের মধ্যে কবি ফররুখ আহমদ অন্যতম। ফররুখ জাতিসত্ত্বা ও গণমানুষের কবি ছিলেন। বাংলাদেশের কবি, গণমানুষের কবি ফররুখ আহমদ। তার কবিতায় বাংলাভাষা ও বাংলাদেশের মানুষের জীবনচিত্র অসাধারণভাবে ফুটে উঠেছে। তার কবিতায় তিনি তুলে এনেছেন বাংলার শেকড় ও সংস্কৃতি।
শুক্রবার (১৯ নভেম্বর) জাতীয় প্রেসক্লাবে মানিক মিয়া মিলনায়তনে জাতীয় শিশু-কিশোর সংগঠক ‘আবাবলী’ ১৭তম কবি ফররুখ সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
তিনি বলেন, কাজী নজরুল ইসলাম, ইসমাইল হোসেন সিরাজী, কবি ফররুখ আহমদকে আমরা ইতিহাস থেকে বাদ দেবার চেষ্টা করছি। যা অন্যায়। ফররুখ আহমদ যদি স্বাধীনতার পর নিজের আদর্শ বিসর্জন দিতেন তাহলে তার কোনো সমস্য হতো না। কিন্তু তিনি তা না করায় তাকে বিভিন্নভাবে অপমানিত করা হয়েছে।
তিনি আরো বলেন, আরব্য উপন্যাসের দুঃসাহসী সার্থক নাবিক সিন্দাবাদ কঠিন বিপদসঙ্কুল মুহূর্তে জাহাজের হাল ধরে যেমনি জাহাজকে ধ্বংসের হাত থেকে রক্ষা করে নিরাপদে সমুদ্রবন্দরে নোঙর করাতে সক্ষম হয়েছিলেন, তেমনি অসহায়তা-অলসতা ও পশ্চাদপদতার অন্ধকার ঘূর্ণাবর্তে নিপতিত মানবতা রক্ষার্থে আমাদের সাহিত্য ভূবনের এক দুঃসাহসী ও মানবতাবাদি কবি হলেন ফররুখ আহমদ।
সংগঠনের উপদেষ্টা এডভোকেট এ কে এম বদরুদ্দোজা’র সভাপতিত্বে বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন বিশিষ্ট গবেষক ড. আবদুল হান্নান, মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ ন্যাপ মহাসচিব ও আবাবীল সিনিয়র সহ-সভাপতি এম. গোলাম মোস্তফা ভুইয়া, স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের নির্বাহী পরিচালক আকবর মোহাম্মদ, অনুষ্ঠান সঞ্চালনা করেন সংগঠনের সাধারন সম্পাদক মনির হোসাইন, সহ সভাপতি কাউসার আলী,  কবিতা পাঠ করে মো. মঞ্জুর হোসেন ঈসা, কবি আবদুস সালাম চৌধুরী।
১৭তম কবি ফররুখ সম্মাননা প্রদান করা হয় সাবেক সংসদ সদস্য ডা. দেওয়ান মোহাম্মদ সালাউদ্দিন, জাতীয় প্রেসক্লাবের সাধারন সম্পাদক ইলিযাস খান,  কবি আমেনা আফতাব, কবি সালমা ডলি, অভিনেতা কাবিলা।
Attachments area