• ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

উজিরপুরের মুন্ডপাশায় ১৫মন ওজনের ফ্রিজিয়ান গরুর সন্ধ্যান মিলল, খামারী গোলাম হোসেন স্বাবলম্বী

বিডিক্রাইম
প্রকাশিত জুলাই ১২, ২০২০, ১৯:১৫ অপরাহ্ণ
উজিরপুরের মুন্ডপাশায় ১৫মন ওজনের ফ্রিজিয়ান গরুর সন্ধ্যান মিলল, খামারী গোলাম হোসেন স্বাবলম্বী

উজিরপুর প্রতিনিধি ঃ বরিশালের উজিরপুরে ১৫মন ওজনের একটি ফ্রিজিয়ান জাতের গরুর সন্ধ্যান মিলেছে। খামারী গোলাম হোসেন স্বাবলম্বী। সরেজমিনে গিয়ে দেখা যায় উপজেলার শিকারপুর ইউনিয়নের মুন্ডপাশা গ্রামের মৃত নুর মোহাম্মদ ঢালীর ছেলে খামারী মোঃ গোলাম হোসেন ঢালী(৪৫) এর বসত বাড়ীতে খামারে ফ্রিজিয়ান বিদেশী জাতের একটি গরু রয়েছে।

 

গরুটি লম্বা সাড়ে ৯ফুট, ৫ ফুট উচ্চতা, ওজন প্রায় ১৫মন হয়েছে। প্রতিনিয়ত রুটিন মাফিক স্বাস্থ্যসম্মতভাবে খাবার পরিবেশন করে থাকে। পশুর শারিরিক সুস্থ্যতার জন্য নিকটতম উপজেলা প্রানী সম্পদ কার্যালয়ের কর্মকর্তার পরামর্শ নিয়ে থাকে। এমনকী অভিজ্ঞ ডাক্তার ছাড়া কোন চিকিৎসা দেয়নি কখনো। পালিত পশুটি একটু অসুস্থ হলেই অভিজ্ঞ ডাক্তারের স্মরনাপন্ন হয়।

 

গোলাম হোসেন রাজমিস্ত্রির কাজের পাশাপাশি ৮/১০ বছর ধরে পশুপালন করে আসছে। প্রতিবছর ঈদুল আযহার সময় কোরবানীর হাটে গরু বিক্রি করে আসছে। এতে সে বেশ লাভবান হয়েছেন। পশুপালনে তিনি স্বাবলম্বী হন।

 

তিনি ঈদুল আযহা পবিত্র কুরবানী উপলক্ষে গরুটি বিক্রির জন্য প্রতিবছরের ন্যায় সকল ক্রেতাদের সু-দৃষ্টি কামনা করেন। তবে বর্তমানে দেশে মহামারী করোনা ভাইরাসের প্রভাবের কারণে এ বছর ঈদে ওই গরুটি বিক্রি নিয়ে হতাশায় খামারী। এছাড়াও ভারত থেকে গরু আসলে বিপাকে পরতে হতে পারে বলে শঙ্কায় রয়েছে বলে জানান খামারী গোলাম হোসেন।