• ২৬শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ , ১০ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ , ১৯শে রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি

১১ টাকায় বিক্রি হচ্ছে ফজলি আম!

বিডিক্রাইম
প্রকাশিত জুন ২৫, ২০২১, ২২:২১ অপরাহ্ণ
১১ টাকায় বিক্রি হচ্ছে ফজলি আম!

বিডি ক্রাইম ডেস্ক, বরিশাল ॥ চাঁপাইনবাবগঞ্জের আম চাষিদের মাথাই হাত পড়েছে। চলতি মৌসুমে আমের ফলন বেশি হলেও আমের ন্যায্য দাম পাচ্ছেন না তারা।

বিশেষ করে ফজলি আমের দাম রেকড পরিমাণ কমে কেজি প্রতি বিক্রি হচ্ছে ১১ টাকা দরে। আমচাষিদের অভিযোগ আম্রপালির আবাদ বেড়ে যাওয়ায় এবং সাপাহার থেকে আমদানি হওয়ায় ফজলি আমের বাজারে ধস নেমেছে।

আমের দাম কম হওয়ার বিষয়ে জানতে চাইলে দেশের বড় আম বাজার কানসাটের চাষিরা বলেন, এবার আমের বাম্পার ফলন হয়েছে। কিন্তু বাজারে আমের দাম নেই। কপালে যে কী আছে?

দেশে আম উৎপাদনে শীর্ষ জেলা চাঁপাইনবাবগঞ্জ। আমের সবচেয়ে বড় পাইকারি বাজার কানসাট আম বাজারে শুক্রবার (২৫ জুন) আমচাষিরা প্রতি কেজি ফজলি আম বিক্রি করেন ১১ থেকে ১২ টাকায়।

মোবারকপুরের আম চাষি শামিম জানান, আমের দাম গত বছরের চেয়ে অনেক কম। বাগান মালিকদের চরম লোকসান গুনতে হবে এবার। আমার ৫ বিঘা আমের ফজলি বাগান আছে। আম ৪শ থেকে ৫শ টাকা মণ বিক্রি হচ্ছে। এভাবে চলতে থাকলে আমার অনেক টাকা লোকসান হবে।

মনাকষা ইউনিয়নের আব্দুল রহমান বলেন, বাজারে আম্রপালি আম আসার পর ফজলির দাম কমে গেছে। তার অভিযোগ সাপাহারের আম্রপালি কানসাট বাজার দখল করে নেওয়ায় ফজলির এ দরপতন।

আমের পাইকারি হাট ঘুরে জানা যায়, ফজলি ৪শ থেকে ৪৫০ টাকা, ক্ষীরসাপাত ১৪শ থেকে ১৯শ, ল্যাংড়া ১১শ থেকে ১২শ, লক্ষণা ৫শ থেকে ৮শ, ভাল গুটি ৪শ থেকে ৯শ টাকা মণদরে বিক্রি হচ্ছে। আর দেশি গুটি আম প্রতি মণ ৫শ টাকায় বিক্রি হচ্ছে।