• ২৩শে সেপ্টেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ , ৮ই আশ্বিন, ১৪৩০ বঙ্গাব্দ , ৭ই রবিউল আউয়াল, ১৪৪৫ হিজরি

স্যালাইনে কারসাজিকারীদের বিরুদ্ধে অভিযানে নামছে জাতীয় ভোক্তা অধিকার

বিডিক্রাইম
প্রকাশিত সেপ্টেম্বর ১৩, ২০২৩, ১৫:৪২ অপরাহ্ণ
স্যালাইনে কারসাজিকারীদের বিরুদ্ধে অভিযানে নামছে জাতীয় ভোক্তা অধিকার

বিডি ক্রাইম ডেস্কঃ স্যালাইনে কারসাজিকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান। তিনি বলেন, ‘স্যালাইনে কারসাজিকারীদের বিরুদ্ধে আগামীকাল থেকে অভিযান শুরু করবে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। কোথাও স্যালাইনের স্টক করে রাখলে, সেটি আমরা সিলগালা করে দেওয়া হবে। এছাড়া সংশ্লিষ্টদের চিঠি দিয়ে তাদের স্থায়ীভাবে লাইসেন্স বাতিল করা হবে।

বুধবার রাজধানীর কারওয়ান বাজারে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সভা কক্ষে আয়োজিত সভায় তিনি এ কথা বলেন। স্যালাইনের মূল্য ও সরবরাহ স্বাভাবিক রাখার লক্ষ্যে উৎপাদনকারী প্রতিষ্ঠান, পাইকারি, খুচরা বিক্রেতা ও সংশ্লিষ্টদের অংশগ্রহণে এ মতবিনিময় সভার আয়োজন করা হয়।

এ এইচ এম সফিকুজ্জামান বলেন, যারা স্যালাইনের কৃত্রিম সংকট তৈরি করে দাম বাড়িয়েছে, তাদের কাউকে ছাড় দেওয়া হবে না। সেই সব ফার্মেসিগুলো আমরা বন্ধ করে দিতে চাই।

সেইসঙ্গে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে চিঠি দিয়ে ওই প্রতিষ্ঠানের লাইসেন্স বাতিল করার ব্যবস্থা করা হবে। এসব উদ্যোগ বাস্তবায়নের মাধ্যমে আশা করা যায় স্যালাইনের যে ক্রাইসিস চলছে, এটার সমাধান করা যাবে।

তিনি আরও বলেন, আমাদের ধারণা বর্তমানে চাহিদা সরবরাহের খুব বেশি পার্থক্য নেই। আমাদের মনে হয়, এখানে একটি চক্র সুযোগ নিচ্ছে, স্টক করে রাখছে।

ই ক্রাইসিস যারা সৃষ্টি করছে তাদের বিরুদ্ধে আমরা ব্যবস্থা নেব। তবে বর্তমানে স্যালাইন ইমপোর্ট হচ্ছে, প্রয়োজনে আরও ইমপোর্টের অনুমতি দেবে সরকার।

 

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক বলেন, স্যালাইনের গায়ে যে সর্বোচ্চ খুচরা মূল্য দেওয়া আছে, তার চেয়ে এক টাকাও বেশি বিক্রি করা যাবে না। আমি স্পষ্টভাবে এটি সংশ্লিষ্টদের জানিয়ে দিতে চাই- এরপরও যদি বেশি দামে স্যালাইন বিক্রি হয়, তাহলে আমরা আমাদের আইন অনুযায়ী ব্যবস্থা নেব।