• ২৮শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ , ১৪ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ , ১৪ই জমাদিউস সানি, ১৪৪২ হিজরি

শিরোনাম
ভোলায় ইয়াবা ও গাঁজাসহ মাদক ব্যবসায়ী আটক মঠবাড়িয়ায় চঞ্চল্যকর সোবাহান পেয়াদা হত্যা মামলার ২ পালাতক আসামী গ্রেফতার রাজাপুরে মাঠজুড়ে হলুদের সমারোহ, কৃষকের মুখে হাসি বানারীপাড়ায় আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীসহ ৩জন বহিস্কার ভোলায় বিপুল পরিমাণ ইয়াবাসহ বেদে নারী আটক বরিশাল কারাগারে বিভিন্ন উপকরণ বিতরণ করেন নবাগত জেলা প্রশাসক কলাপাড়ায় বিদ্রোহী মেয়র প্রার্থী দিদার উদ্দিন আহমেদ আওয়ামী লীগ থেকে বহিষ্কার গলাচিপায় রামনাবাদ নদীর উপরে প্রস্তাবিত ব্রিজের জায়গা পরিদর্শনে এমপি শাহজাদা আমাদেরকে কথায় নয় কাজে বড় হতে হবে: ডিসি ট্রাফিক জাকির হোসেন আমাদের উদ্দেশ্য মানবাধিকারকে সমুন্নত রেখে আইন শৃংখলা ঠিক রাখতে হবে: ডিসি খাইরুল আলম

সৌদি আরবসহ বিভিন্ন দেশে উদযাপিত হচ্ছে ঈদুল আজহা

বিডিক্রাইম
প্রকাশিত জুলাই ৩১, ২০২০, ১১:০৯ পূর্বাহ্ণ
সৌদি আরবসহ বিভিন্ন দেশে উদযাপিত হচ্ছে ঈদুল আজহা

বিডি ক্রাইম ডেস্ক॥
সৌদি আরবসহ বিশ্বের বেশির ভাগ দেশে আজ শুক্রবার পবিত্র ঈদুল আজহা উদযাপিত হচ্ছে। করোনা মহামারির কারণে এ বছর ঈদগাহের পরিবর্তে মসজিদেই নামাজ আদায়ের নির্দেশনা দিয়েছে অনেক দেশ।

মধ্যপ্রাচ্যের দেশগুলোসহ আশেপাশের বেশ কয়েকটি দেশে সকালে জামাতের মাধ্যমে শুরু হয় ঈদের অনুষ্ঠানিকতা। নামাজ শেষে পশু কোরবানি করছেন বিভিন্ন দেশে ধর্মপ্রাণ মুসলমানরা।

 

এদিকে, শুক্রবার সৌদি আরবের সঙ্গে মিল রেখে চাঁদপুরের ৪০ গ্রামে আগাম ঈদ উদযাপন করা হচ্ছে। হাজীগঞ্জ উপজেলার সাদ্রা গ্রামের পীর বাড়ির সাদ্রা সিনিয়র মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা মো. আবু বকর ছিদ্দিক বিষয়টি নিশ্চিত করে বলেন, আজ সৌদি আরবে ঈদ। তাই মাদ্রাসাসহ চাঁদপুরের ৪০ গ্রামে প্রতিবছরের ন্যায় এবারও ঈদুল আজহা অনুষ্ঠিত হচ্ছে।

এ ছাড়া পার্শ্ববর্তী নোয়াখালী, লক্ষ্মীপুর, ভোলা, বরিশাল, পটুয়াখালী, বরগুনা, শরীয়তপুর ও চট্টগ্রাম জেলার কয়েকটি স্থানে মাওলানা ইছহাক খানের অনুসারীরা একদিন আগে আজ ঈদ উযাপন করেন।

‘ঈদুল আজহা’ বিশ্বের সব মুসলমানের কাছে সবচেয়ে বড় ধর্মীয় উৎসব। এ উৎসবে পশু কোরবানি খুবই গুরুত্বপূর্ণ বিষয়। এটি একটি প্রতীকী আনুষ্ঠানিকতা। এর অর্থ উৎসর্গ করা। বিশ্বের সব দেশের মুসলমানরা আনন্দের মধ্য দিয়ে পশু কোরবানি দিয়ে এ ঈদ পালন করে থাকে।

 

সৌদি আরবের মক্কায় কাবা শরিফ কেন্দ্র করে মুসলিম দুনিয়ার সবচেয়ে বড় ধর্মীয় সম্মেলন হজ শুরু হয়। হজ শেষে হাজিরা পশু কোরবানি করেন। হাজিদের সঙ্গে অনেক দেশে একই দিন অথবা তার পরদিন সারা বিশ্বের মুসলমানরা এ উৎসব পালন করেন।