• ১৯শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ , ৩রা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ , ১২ই রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি

শুধুমাত্র আইন করলেই মানুষের সব অধিকার প্রতিষ্ঠিত হয়ে যায় না-বিএমপি কমিশনার

বিডিক্রাইম
প্রকাশিত সেপ্টেম্বর ২৮, ২০২১, ১৬:০৭ অপরাহ্ণ
শুধুমাত্র আইন করলেই মানুষের সব অধিকার প্রতিষ্ঠিত হয়ে যায় না-বিএমপি কমিশনার

বিডি ক্রাইম ডেস্ক, বরিশাল ॥ বরিশাল মেট্টোপলিটন পুলিশের কমিশনার মোঃ শাহাবুদ্দিন খান, বিপিএম-বার বলেছেন, শুধুমাত্র আইন করলেই মানুষের সব অধিকার প্রতিষ্ঠিত হয়ে যায় না। আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস-২০২১ উদযাপন উপলক্ষ্যে বিশেষ অতিথির বতৃতায় তিনি আরো বলেন, আইনানুগভাবে নির্ধারিত তথ্য পাওয়ার অধিকার সকলের রয়েছে।

আর তথ্য অধিকার নিশ্চিত করতে আইন প্রতিষ্ঠা করা হলেও যথাযথভাবে এর প্রচার ও চর্চা না থাকায়, তথ্য পাওয়ার অধিকার এখনো কিন্তু পুরোপুরি ভাবে প্রতিষ্ঠিত হয়নি। তাই জনগণের তথ্য অধিকার নিশ্চিত করতে এ ধরনের একটি আয়োজনকে অবশ্যই সাধুবাদ জানাই।

পাশাপাশি এটা শুধুমাত্র একটি দিবসের মধ্যে সীমাবদ্ধ না রেখে বিভিন্ন পর্যায়ে যেমন- পাড়া-মহল্লায়, স্কুল কলেজ, ব্যবসা প্রতিষ্ঠান সহ বিভিন্ন স্থানে সরকারি-বেসরকারি ও ব্যক্তিগত উদ্যোগে ব্যাপকভাবে প্রচার-প্রচারণা চালাতে হবে।

তিনি আরো বলেন, শুধুমাত্র সরকারি কর্মকর্তা-কর্মচারীরাই তথ্য সরবরাহ করবে এমনটা নয় বরং বেসরকারি প্রতিষ্ঠান, ব্যবসায়িক প্রতিষ্ঠান, গণমাধ্যম এমনকি ব্যক্তিগত পর্যায়েও আইনানুগভাবে প্রাপ্য তথ্য চাহিবামাত্র সরবরাহ করা উচিত।

এসময় তিনি বরিশাল মহানগর পুলিশের কাছ থেকে তথ্য প্রাপ্তির সহজলভ্যতার বিষয়টি তুলে ধরার পাশাপাশি পুলিশি সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে বিগত ছয় মাসের একটি পরিসংখ্যান তুলে ধরে বলেন, বিগত ছয় মাসে বরিশাল মহানগর এলাকার থানা সমূহে ৮৩৩ টি মামলা হয়েছে। এই ৮৩৩ টি মামলা সংক্রান্তে পুলিশের কার্যক্রমের উপর বিবেচনা করেই মূলত জনগণ পুলিশ কে মূল্যায়ন করে।

অথচ আপনারা জানলে অবাক হবেন যে, বিগত ছয় মাসে এই ৮৩৩ টি নিয়মিত মামলার বাহিরেও পুলিশ ৯৯৯ এর মাধ্যমে ১৩০০ টি, বিট পুলিশিং এর মাধ্যমে ১০৩৬ টি, থানায় মামলা বা জিডির বাহিরে ৩০৩২ টি সর্বমোট ৫১৩৩(পাচ হাজার একশত তেত্রিশটি বিভিন্ন ধরনের অপরাধ/সমস্যা দানাবাধার আগেই সেগুলোর সুষ্ঠু সামাজিক সমাধান করেছে।

অথচ যার কোন হিসেব কিংবা রেকর্ড নেই। এভাবেই নীরবে-নিভৃতে আপনাদের নিরাপত্তায় সদাজাগ্রত থেকে পুলিশ আপনাদের সেবা দিয়ে যাচ্ছে। এ-সময় আরো উপস্থিত ছিলেন, অতিঃ বিভাগীয় কমিশনার মোঃ আব্দুর রাজ্জাক, সিভিল সার্জন ড. মো: মনোয়ার হোসেন, বরিশাল সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ মোঃ ফারুক, বরিশাল জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক তালুকদার মোঃ ইউনুস, বীর মুক্তিযোদ্ধা কেএসএ মহিউদ্দিন মানিক বরিশালসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তাগন ও আগত সুধীজন ও ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকবৃন্দ।