• ২রা ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ১৭ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ , ২৬শে রবিউস সানি, ১৪৪৩ হিজরি

রেফারিকে ‘লাল কার্ড’! বিতর্কে ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচ

বিডিক্রাইম
প্রকাশিত নভেম্বর ১৮, ২০২১, ১৯:৪৫ অপরাহ্ণ
রেফারিকে ‘লাল কার্ড’! বিতর্কে ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচ

বিডি ক্রাইম ডেস্ক, বরিশাল: ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচ মানেই বিতর্ক। সেই বিতর্ক কাটল না বিশ্বকাপের বাছাই পর্বের দ্বিতীয় দফার ম্যাচেও। প্রথম দফায় ব্রাজিলের মাঠে এই দুই দেশের খেলা ভেস্তে গিয়েছিল কোভিড বিধির কারণে।

দ্বিতীয় দফায় আর্জেন্টিনার মাঠে খলনায়ক উরুগুয়ের রেফারি। ব্রাজিল ও আর্জেন্টিনা ম্যাচের রেফারি আন্দ্রেস কুনহা ও ভিএআর সহকারী এস্তেবান অস্তোহিচকে অনির্দিষ্টকালের জন্য সাময়িকভাবে নিষিদ্ধ করা হয়েছে।

আর্জেন্টিনার ডিফেন্ডার নিকোলাস ওটামেন্ডি এবং ব্রাজিলের রাফিনহার একটি সংঘর্ষকে ঘিরে বিতর্কের সূত্রপাত। ম্যাচের ৩৪তম মিনিটে বল দখলের লড়াইয়ে রাফিনহার মুখে সজোরে কনুই চালান ওটামেন্ডি। সঙ্গে সঙ্গে মুখে হাত দিয়ে বসে পড়েন রাফিনহা। মুখ দিয়ে গলগল করে রক্ত বের হতে থাকে। আঘাত এতটাই জোরে ছিল যে বিরতিতে তার মুখে পাঁচটি সেলাই পড়ে।

তখন ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি এস্তেবান অস্তোহিচ মাঠে থাকা রেফারি আন্দ্রেস কুনহাকে বলতে থাকেন, ওটামেন্ডিকে হলুদ কার্ড দেখানো উচিত। বার বার বলা সত্ত্বেও কুনহা তাতে পাত্তা দেননি। হলুদ কার্ড তো দূর, ব্রাজিলকে ফ্রি-কিকও দেননি তিনি।

তাদের ভুলের কারণে ফুটবলারের জীবন ঝুঁকির মুখে চলে গিয়েছিল, এই অপরাধে দু’জন রেফারিকেই অনির্দিষ্টকালের জন্য সাময়িকভাবে নিষিদ্ধ করেছে লাতিন আমেরিকার ফুটবল সংস্থা কনমেবল।

এদিকে, ব্রাজিল জানিয়েছে, ফিফায় আবেদন করে ওটামেন্ডিকে নির্বাসিত করার দাবি জানাবে তারা।