• ২৩শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ , ৯ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ , ১২ই জিলকদ, ১৪৪২ হিজরি

রাত পোহালে মাঠে নামবে ব্রাজিল-আর্জেন্টিনা

বিডিক্রাইম
প্রকাশিত জুন ৮, ২০২১, ২৩:১৩ অপরাহ্ণ
রাত পোহালে মাঠে নামবে ব্রাজিল-আর্জেন্টিনা

স্পোর্টস ডেস্ক॥ বিশ্বকাপ বাছাইয়ে নিজেদের অঞ্চলে ব্রাজিল এখন পয়েন্ট টেবিলে আছে সবার উপরে। সেই ধারা ধরে রাখার মিশনে বুধবার তাদের প্রতিপক্ষ প্যারাগুয়ে। কোপা আমেরিকার আগে এই ম্যাচগুলো বেশ গুরুত্বপূর্ণও তিতের দলের জন্য।

এবারের কোপার আয়োজকও তারাই। এমনিতেও যে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচগুলো ব্রাজিলের কাছে বেশ গুরুত্বপূর্ণ, সেটা বোঝা যায় দলটির অধিনায়ক ক্যাসেমিরোর কথা। সর্বশেষ ম্যাচে জিতে তিনি বলেছিলেন, ‘বিশ্বকাপ ম্যাচ জিতেছি।’

তবে তাদের জন্য কাজটা যে একদম সহজ হবে না, সেটা বলে দেওয়া যায় আগেই। এখনো অবধি বিশ্বকাপ বাছাইয়ে পাঁচ ম্যাচ খেলে একটিতে জিতেছে প্যারাগুয়ে, কিন্তু হারেনি কোনোটিতেও! বাকি চার ম্যাচই তারা করেছে ড্র।

অন্যদিকে ব্রাজিলের বেশ টালমাটাল অবস্থা। দলটির কোচ তিতের ভবিষ্যৎ পড়ে গেছে শঙ্কায়। নিজেদের দেশে হওয়া কোপা আমেরিকাতে খেলা নিয়েও তাদের আছে অনিশ্চয়তা। কিন্তু দলটির জন্য স্বস্তির বিষয়, বিশ্বকাপ বাছাইয়ের পাঁচ ম্যাচের সবগুলোতে জিতেছে তারা।

পরিসংখ্যান কী বলে

ইতিহাস ভালোভাবেই এগিয়ে রাখছে ব্রাজিলকে। এখনো পর্যন্ত প্যারাগুয়ের বিপক্ষে সর্বমোট ৮১ ম্যাচে মাঠে নেমেছে সেলেসাওরা। যেখানে ৪৯ জয়ের বিপরীতে হেরেছে কেবল ১৯টি ম্যাচে। বাকি ১৩টি ম্যাচ হয়েছে ড্র।

 

অপর এক ম্যাচে কলম্বিয়ার বিপক্ষে মাঠে নামবে আর্জেন্টিনা। সবসময়ই পৃথিবী বিখ্যাত স্ট্রাইকারদের জন্ম হয়েছে আর্জেন্টিনায়। অথচ এখন কি না তারা আছে স্কোরিং সমস্যায়! বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে কলম্বিয়ার বিপক্ষে মাঠে নামার আগে এমনটিই বলছেন দলটির কোচ লিওনেল স্ক্যালোনি। তার অধীনে অবশ্য কিছুটা হলেও নিজেদের ছন্দ খুঁজে পেতে শুরু করেছে আর্জেন্টিনা।

তবে সর্বশেষ ম্যাচে চিলির বিপক্ষে ড্র অস্বস্তিতে ফেলে দিয়েছে স্কালোনিকে। এবারের প্রতিপক্ষ কলম্বিয়া অবশ্য বিশ্বকাপ বাছাইয়ের পয়েন্ট টেবিলে আছে ষষ্ঠ স্থানে। সাম্প্রতিক ফর্মও খুব একটা সুখকর নয় তাদের। সেটা কাটিয়ে উঠার লক্ষ্যই থাকবে মেসিদের।

সেদিক থেকে পয়েন্ট টেবিলে বেশ স্বস্তিজনক অবস্থাতেই আছে আর্জেন্টিনা। শীর্ষে থাকা ব্রাজিলের পরের অবস্থানটাই তাদের। তবে বরাবরের মতোই তাদের মূল ভরসা হয়ে আছেন মেসি। গোলও আসছে কম তাদের। বিষয়টি নিয়ে চিন্তিত স্কালোনিও। কলম্বিয়ার বিপক্ষে এটি তাই বড় চ্যালেঞ্জ আর্জেন্টিনার জন্য।

পরিসংখ্যান কী বলে

পরিসংখ্যানে বেশ এগিয়ে আর্জেন্টিনা। কলম্বিয়ার বিপক্ষে এখনো পর্যন্ত খেলা ৪০ ম্যাচের ২৪টিতেই জয় পেয়েছে তারা। বিপরীতে কলম্বিয়া জিতেছে কেবল ৯ ম্যাচে। ২০১৯ সালের কোপা আমেরিকায় সর্বশেষ দেখা হয়েছিল দুই দলের। সেটিতে অবশ্য কলম্বিয়া জিতেছিল ২-০ গোলে।