• ৭ই মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ , ২২শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ , ২২শে রজব, ১৪৪২ হিজরি

শিরোনাম
বরিশালে টপটেন বিপনি-বিতানে ক্রেতা/বিক্রেতা সংর্ঘষ আহত ১০ আটক ৫ উজিরপুর মডেল থানার উদ্যোগে ৭ মার্চ উপলক্ষে আলোচনা সভা ও আনন্দ আয়োজন অনুষ্ঠিত ৭ মার্চে জাতির জনকের ভাস্কর্যে মতবাদের শ্রদ্ধাঞ্জলী বরিশাল সদর নৌ থানা পুলিশের ঐতিহাসিক ৭ই মার্চ পালন বরগুনায় অবৈধ টমটম কেড়ে নিলো স্কুলশিক্ষকের প্রাণ বরিশালে ইউপি চেয়ারম্যানকে টাকা দিয়েও ঘর পাননি ভূমিহীনরা ঐতিহাসিক ৭ ই মার্চ বঙ্গবন্ধুর ডাকে বাংলাদেশ-বানারীপাড়া ছাত্রলীগ নলছিটি থানায় 'আনন্দ উদযাপন' বরিশালে তারেক রহমানের কারাবন্ধি দিবস উপলক্ষে আলোচনা সভা বরিশালে সরকারি হাসপাতালের ওষুধ পাচার ছবি তোলায় অবরুদ্ধ সাংবাদিক

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন জো বাইডেন

বিডিক্রাইম
প্রকাশিত জানুয়ারি ২০, ২০২১, ২৩:০৩ অপরাহ্ণ
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন জো বাইডেন

বিডি ক্রাইম ডেস্ক ॥ যুক্তরাষ্ট্রের ৪৬ তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন ডেমোক্র্যাট নেতা জো বাইডেন। বুধবার (২০ জানুয়ারি) বাংলাদেশ সময় রাত পৌনে ১১টা ও স্থানীয় সময় দুপুর ১২টায় ক্যাপিটল হিলে শপথ নেন তিনি।

মার্কিন যুক্তরাষ্ট্রের সাংবিধানিক রীতি অনুযায়ী ট্রাম্পকে শপথ পাঠ করান দেশটির সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি জন রবার্টস।

এর আগে অনুষ্ঠানে প্রথমে ভাইস প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন কমলা হ্যারিস। প্রথম নারী, প্রথম কৃষ্ণাঙ্গ নারী এবং দক্ষিণ এশীয় হিসেবে ইতিহাস সৃষ্টি করলেন তিনি। কমলার শপথের পর প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন জো বাইডেন।

বাইডেন-কমলার শপথ অনুষ্ঠানে বিদায়ী ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স উপস্থিত ছিলেন। বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আগেই হোয়াইট হাউস ছেড়ে গেছেন।

অভিষেক অনুষ্ঠানস্থলে আরও উপস্থিত ছিলেন, সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটন এবং সাবেক ফার্স্ট লেডি, পররাষ্ট্রমন্ত্রী ও ২০১৬ সালের ডেমোক্রেটিক দলের প্রেসিডেন্ট প্রার্থী হিলারি ক্লিনটন, সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ ও সাবেক ফার্স্ট লেডি লরা বুশ এবং সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা ও ফার্স্ট লেডি মিশেল ওবামা। জীবিত ও সবচেয়ে বয়স্ক সাবেক প্রেসিডেন্ট জিমি কার্টার অনুষ্ঠানে যোগ দেওয়ার তেমন আশা নেই। আর বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আগেই হোয়াইট হাউস ছেড়ে গেছেন।

শপথ গ্রহণ উপলক্ষে দিনের শুরুতে স্ত্রী জিল বাইডেনকে নিয়ে ওয়াশিংটন ডিসির সেন্ট ম্যাথিউ দ্য আপোসলের ক্যাথেড্রালে প্রার্থনা করতে যান জো বাইডেন।

নতুন বিশ্ব নেতার শপথ অনুষ্ঠান কেন্দ্র করে ওয়াশিংটনে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়। মোতায়েন করা হয় প্রায় ২৫ হাজার ন্যাশানাল গার্ড। ওয়াশিংটনের বিশাল একটি এলাকাকে কার্যত নিশ্ছিদ্র এক দুর্গে পরিণত করা হয়। একটু পরপর ব্যারিকেড, কাঁটাতারের বেড়া এবং ক্যাপিটলের চারদিকে সাত ফুট উঁচু ইস্পাতের অস্থায়ী দেয়াল দেওয়া হয়।