• ২৮শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ১৩ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ , ২০শে সফর, ১৪৪৩ হিজরি

মহান শিক্ষা দিবস উপলক্ষে বরিশালে ছাত্র সমাবেশ

বিডিক্রাইম
প্রকাশিত সেপ্টেম্বর ১৫, ২০২১, ১৬:৪১ অপরাহ্ণ
মহান শিক্ষা দিবস উপলক্ষে বরিশালে ছাত্র সমাবেশ

শামীম আহমেদ : আগামী ১৭ সেপ্টেম্বর মহান শিক্ষা দিবস উপলক্ষে বরিশালে ছাত্র সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

আজ বুধবার (১৫ সেপ্টেম্বর) বেলা ১১ টায় নগরের অশ্বিনী কুমার হল চত্ত¡রে এ সমাবেশের আয়োজন করে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট বরিশাল মহানগর ও জেলা শাখা।

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট বরিশাল মহানগর শাখার প্রচার-প্রকাশনা বিষয়ক সম্পাদক বিজন সিকদারের সভাপতিত্বে এবং সাংগঠনিক সম্পাদক সুজন আহমেদের পরিচালনায় সমাবেশে বক্তব্য রাখেন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট কেন্দ্রীয় কমিটির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ডাঃ মনীষা চক্রবর্তী, বরিশাল মহানগর ছাত্র ফ্রন্টের দপ্তর সম্পাদক সাইফুল ইসলাম, বরিশাল সরকারি মহিলা কলেজের সংগঠক অদিতি ইসলাম, ১৭ নং ওয়ার্ডের আহবায়ক লামিয়া সাইমুন, ৯ নং ওয়ার্ডের সভাপতি শ্রাবন্তি দাস প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, ৬২’তে স্বৈরাচারী আইয়ুব সরকারের শিক্ষা সংকোচন নীতির বিরুদ্ধে তখনকার ছাত্র সমাজ রুখে দাঁড়িয়েছিল। আর এখন এই স্বৈরাচারী সরকারের চরম নির্যাতনে বিপর্যস্ত হচ্ছে বর্তমান শিক্ষা ব্যবস্থা।

করোনাকালে সরকার প্রায় দেড় লক্ষ কোটি টাকা প্রণোদনা প্রকল্প হাতে নিলেও শিক্ষার্থীদের জন্য ছিল না কোনো রকম বরাদ্দ। করোনার অজুহাত দিয়ে সরকার গত দেড় বছর ধরে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রেখেছে।

হাট-বাজার, অফিস-আদালত, ব্যাংক, পরিবহন, শপিং মল, শিল্প কারখানা সকল প্রতিষ্ঠান খুলে দিলেও এক নাগাড়ে নজিরবিহীনভাবে বন্ধ আছে শিক্ষা প্রতিষ্ঠান।

আবার দেখা যাচ্ছে এখানে এসাইনমেন্ট, ফর্ম পূরণের ভাঁওতাবাজি দিয়ে নামে বেনামে শিক্ষা প্রতিষ্ঠান গুলো শিক্ষার্থীদের কাছ থেকে হাতিয়ে নিচ্ছে বিপুল পরিমাণ অর্থ।

বক্তারা অবিলম্বে করোনাকালের বন্ধকালীন বেতন-ফি মওকুফ,শিক্ষার্থীদের টিকাদান ও বিশ্ববিদ্যালয়সহ সকল শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়ার দাবি জানান।

অন্যথায় শিক্ষানিয়ে এই বাণিজ্যিক নীতির বিরুদ্ধে ৬২’তে যেমন শিক্ষার্থীরা প্রতিবাদ করেছিল তেমন আজও সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট সেই শিক্ষা দিবসের চেতনাকে ধারণ করে সামনে থেকে প্রতিবাদ গড়ে তুলবে।