• ২৭শে নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ১২ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ , ২১শে রবিউস সানি, ১৪৪৩ হিজরি

ভাঙে নদী বসত বাড়ি শুনতে কি পাও আর্তনাদ, বেঁচে থাকার জন্য মোরা চাই টেকসই বেরিবাঁধ’

বিডিক্রাইম
প্রকাশিত অক্টোবর ২১, ২০২১, ১৪:০৯ অপরাহ্ণ
ভাঙে নদী বসত বাড়ি শুনতে কি পাও আর্তনাদ, বেঁচে থাকার জন্য মোরা চাই টেকসই বেরিবাঁধ’
আরিফ হোসেন,বাবুগঞ্জ(বরিশাল)প্রতিনিধি॥ ‘ভাঙে নদী বসত বাড়ি শুনতে কি পাও আর্তনাদ, বেঁচে থাকার জন্য মোরা চাই টেকসই বেরিবাঁধ’ এই স্লোগান নিয়ে নদী ভাঙন রোধে সরকারের দৃষ্টি আকর্ষন করে বরিশালের বাবুগঞ্জে মানববন্ধন করেছেন ভাঙন কবলীত গ্রামবাসী।

২১অক্টোবর(বৃহস্পতিবার) সকাল ১০টায় সুগন্ধা নদীর তীরে মানববন্ধন করেন দেহেরগতি ইউনিয়নের রাকুদিয়া গ্রামবাসী। অনুষ্ঠিত মানববন্ধনে বক্তারা বলেন, ‘বরিশাল-ঢাকা মহাসড়কের বীরশ্রেষ্ঠ জাহাঙ্গীর সেতুর উত্তর পূর্ব পার থেকে সরকারি আবুল কালাম ডিগ্রী কলেজ পর্যন্ত সুগন্ধা নদীর ভাঙনে বিলীন হয়ে যাচ্ছে রাকুদিয়া গ্রাম। গত এক বছরের নদী ভাঙনে প্রায় শতাধীক পরিবার বসত-ভীটা ছাড়া হয়ে অনত্র চলে যেতে বাধ্য হয়েছে।

সুগন্ধার ভাঙনে হুমকিতে রয়েছে ওই এলাকার মসজিদ, মাদ্রাসা ও প্রাথমিক বিদ্যালয়সহ বিভিন্ন প্রতিষ্ঠান। বীরশ্রেষ্ঠ জাহাঙ্গীর সেতু রক্ষায় চলমান ভাঙনরোধ প্রকল্পের কাজ থেকে শুরু করে সরকারি আবুল কালাম কলেজ রক্ষায় চলমান প্রকল্পের কাজ পর্যন্ত মধ্য বর্তী ২কি.মি এলাকা জুরে ভাঙন আকার তীব্র হচ্ছে। আমাদের একটাই দাবী ওই মধ্যবর্তী স্থানে একটি বেরিবাঁদ করে দেওয়া হউক।

একটি বেরিবাঁধই পারে ভাঙল কবলীত দেহেরগতি ইউনিয়নের রাকুদিয়া গ্রামটি রক্ষা করতে। মানববন্ধনে বীর প্রতীক রত্তন আলী শরিফ’র সভাপতিত্বে বক্তব্য রাখেন প্রভাষক মজিবুর রহমান হাওলাদার, বীর মুক্তিযোদ্ধা আব্দুল খালেক সরদার, সাবেক ইউপি সদস্য আনোয়ার হোসেন, মোঃ বাবুল ঢালী, মোসলেম সিকাদর ,আবুল হোসেন ঢালী, রহিম সিকাদর, আলমগীর হোসেন, সোহেল  প্রমুখ।