• ২১শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ , ৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ , ১০ই শাবান, ১৪৪৫ হিজরি

ভর শীতেও তুষার শূন্য কাশ্মীর!

বিডিক্রাইম
প্রকাশিত জানুয়ারি ১৯, ২০২৪, ১৭:৪০ অপরাহ্ণ
ভর শীতেও তুষার শূন্য কাশ্মীর!

বিডি ক্রাইম ডেস্ক, বরিশাল॥ শীত এলেই কাশ্মীরের শুভ্র রূপ দেখতে ছুটে যান হাজার হাজার মানুষ। তুষার বল নিয়ে খেলতে খেলতে অনেকেই উপভোগ করেন প্রকৃতির চমৎকার এই সৌন্দর্য। তবে এবার ভর শীতের মৌসুমেও তুষারহীন কাশ্মীর। ধূসরতায় ঠাসা কাশ্মীরের বুকে নেই কোনো শুভ্রতার দেখা।

ভ্রমণকারীরাও তাই হতাশ হয়ে ফিরছেন। ১৭ বছর ধরে গুলমার্গে হোটেলের ম্যানেজার হিসেবে কাজ করা মানজুর আহমাদও এমন শীতকাল আর কখনো দেখেননি। তার মতে, শীত এসেছে কিন্তু কাশ্মীরে তুষার পড়েনি এমনটা হয়নি আর কখনো।

এবার কাশ্মীরের পাহাড়ের চূড়াগুলোতে সাদা বরফের আস্তরণ নেই। ভিড় করে আছে কেবল ধূসরতা। ৫০ বছর বয়সী মানজুর বলেছেন, ‌‘এটা পুরোপুরি অপ্রত্যাশিত।’ আর এ কারণেই হোটেলগুলোতেও আর পর্যটকদের বুকিংয়ের চাপ নেই। ফলে কাশ্মীরের পর্যটন ব্যবসাও সংকটের মুখে।
গত বছরের জানুয়ারি মাসে কাশ্মীর ভ্রমণ করেছেন এক লাখ পর্যটক। এবার সেই সংখ্যা অর্ধেকে নেমে এসেছে।

বিশেষজ্ঞরা বলছেন, তুষারহীন শীত কাশ্মীরের পর্যটন খাতে বড় ধরনের নেতিবাচক প্রভাব ফেলবে। পর্যটন খাত থেকেই আসে কাশ্মীরের জিডিপির ৭ শতাংশ। এছাড়াও কৃষি কাজ ও পানি সরবরাহেও বড় প্রভাব ফেলবে এই তুষার শূন্যতা।

পরিবেশবিদরা বলছেন, জলবায়ু পরিবর্তনের ফলেই কাশ্মীরে এই পরিস্থিতি দেখা দিয়েছে। ফলে কাশ্মীরে গ্রীষ্মকালের পরিধিও বাড়ছে। এছাড়াও কাশ্মীরে শীতকালীন তাপমাত্রা বাড়ছে। আগের তুলনায় উষ্ণ থাকছে চলতি বছরগুলোর শীতকাল।

সূত্র: বিবিসি