ব্যাংকে আমানত ১০ লাখের বেশি হলেই বাড়বে শুল্ক

৬:৫৩ অপরাহ্ণ | জুন ১১, ২০২০ অর্থ ও বানিজ্য, বরিশাল, বাংলাদেশ, শিরোনাম

বিডি ক্রাইম ডেস্ক॥ ব্যাংকে যাদের বিপুল পরিমাণ টাকা রয়েছে তাদের কাছ থেকে আবগারি শুল্কও বেশি আদায় করা হবে। তবে যেসব হিসাবে ১০ লাখ টাকা পর্যন্ত আমানত রয়েছে তাদের আবগারি শুল্ক আগের মতোই রয়েছে।

২০২০-২১ অর্থবছরের বাজেটে ব্যাংক হিসাবে ১০ লাখ টাকার অধিক স্থিতির উপর আবগারি শুল্ক বাড়ানোর প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী।

বৃহস্পতিবার জাতীয় সংসদের বাজেট অধিবেশনে ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল একথা বলেন। অধিবেশনের সভাপতিত্ব করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

অর্থমন্ত্রী বলেন, ১০ লাখ টাকার অধিক হতে ১ কোটি টাকা পর্যন্ত ব্যাংক হিসাবে আমানতের স্থিতির আবগারি শুল্ক দুই হাজার ৫শ থেকে বৃদ্ধি করে ৩ হাজার টাকা করা হয়েছে। ১ কোটি টাকার বেশি হতে ৫ কোটি টাকা পর্যন্ত স্থিতি হিসাবের আবগারি ১২ হাজার টাকা থেকে বৃদ্ধি করে ১৫ হাজার টাকা এবং ৫ কোটি টাকার অধিক স্থিতির হিসাবে ২৫ হাজার টাকা থেকে বৃদ্ধি করে ৪০ হাজার টাকা করার প্রস্তাব করেন। তবে অপরিবর্তিত রয়েছে, ১০ লাখ টাকা পর্যন্ত আমানত স্থিতির আবগারি শুল্ক।

২০২০-২১ অর্থবছরের জন্য ৫ লাখ ৬৮ হাজার ১৯০ কোটি টাকার প্রস্তাবিত বাজেট জাতীয় সংসদে উপস্থাপন করেছেন অর্থমন্ত্রী। এটি দেশের ৪৯তম আর অর্থমন্ত্রী হিসেবে মুস্তফা কামালের দ্বিতীয় বাজেট।

করোনা মহামারীর বাস্তবতায় দাঁড়িয়ে মানুষের জীবন ও জীবিকা রক্ষার চ্যালেঞ্জ সামনে নিয়ে নতুন অর্থবছরের প্রস্তাবিত এই ব্যয় বিদায়ী অর্থবছরের সংশোধিত বাজেটের চেয়ে ১৩ দশমিক ২৪ শতাংশ বেশি। টাকার ওই অংক বাংলাদেশের মোট জিডিপির ১৭ দশমিক ৯ শতাংশের সমান।

বিদায়ী অর্থবছরে বাজেটের আকার ছিল ২০১৮-১৯ অর্থবছরে সংশোধিত বাজেটের ১৮ শতাংশ বেশি এবং জিডিপির ১৮ দশমিক ৩ শতাংশের সমান।