• ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

বরিশাল জেলা উন্নয়ন সমন্বয় কমিটির সভা অনুষ্ঠিত

বিডিক্রাইম
প্রকাশিত ফেব্রুয়ারি ১৮, ২০২৪, ১৩:২৮ অপরাহ্ণ
বরিশাল জেলা উন্নয়ন সমন্বয় কমিটির সভা অনুষ্ঠিত

বিডি ক্রাইম ডেস্ক, বরিশাল ॥ বরিশালে জেলা উন্নয়ন সমন্বয় কমিটির সভা অনুষ্ঠিত হয়। আজ সকালে জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে অনুষ্ঠিত এ সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক শহিদুল ইসলাম৷

সভায় অন্যান্যর মধ্যে উপস্থিত ছিলেন জেলা প্রশাসনের কর্মকর্তা, বরিশালের বিভিন্ন উপজেলার উপজেলা নির্বাহী কর্মকর্তা, অন্যান্য দপ্তরের কর্মকর্তা ও প্রতিনিধি, পুলিশ, আনসার ও ভিডিপি, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সসহ আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য ও গণমাধ্যমকর্মীরা।

জেলা প্রশাসক শহিদুল ইসলাম বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হওয়া এবং যথাসময়ে বিদ্যুৎ বিল পরিশোধের ব্যাপারে সচেষ্ট হওয়ার ওপর গুরুত্বারোপ করেন। তিনি সর্বজনীন পেনশন কর্মসূচির সেবাগ্রহণে সকলকে উৎসাহিত করতেও পরামর্শ দেন। সেই সাথে আগামী মার্চে আসন্ন জেলা প্রশাসক সম্মেলনের সম্ভাব্য আলোচ্য হিসেবে বরিশালের প্রেক্ষাপটে জনগুরুত্বপূর্ণ বিষয়াদি সম্পর্কে তথ্য, পরামর্শ ও প্রস্তাব জানাতে সংশ্লিষ্ট দপ্তরগুলোর প্রতি আহ্বান জানান। পাশাপাশি বরিশালের ভৌগোলিক নির্দেশক (জিআই) পণ্য হিসেবে স্বীকৃতিপ্রাপ্তির যোগ্য পণ্যের বিষয়েও উপস্থিত সকলের মতামত কামনা করেন। এসময়ে তিনি উপস্থিত সকলের প্রতি আসন্ন একুশে ফেব্রুয়ারি শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আয়োজিত সকল সরকারি কর্মসূচিতে সক্রিয়ভাবে অংশগ্রহণের তাগিদ দেন।

সিভিল সার্জন ডাঃ মারিয়া হাসান তাঁর বক্তব্যে জরায়ুমুখের ক্যান্সার প্রতিরোধে নয় থেকে চৌদ্দ বছর বয়সী অথবা পঞ্চম থেকে নবম শ্রেণির কিশোরীদের হিউম্যান প্যাপিলোমাভাইরাস (এইচপিভি) টিকাদান নিশ্চিত করার প্রসঙ্গ উল্লেখ করেন। পাশাপাশি জেলা সদর হাসপাতালসহ বিভিন্ন স্বাস্থ্যসেবামূলক স্থাপনার নানাবিধ সমস্যা সমাধান ও প্রয়োজনীয় সংস্কারের ওপর গুরুত্বারোপ করেন।

অংশগ্রহণকারীরা তাঁদের বক্তব্যে জেলায় বিদ্যুৎ সরবরাহ, সড়ক চলাচল ও সড়ক নিরাপত্তা সংক্রান্ত বিভিন্ন বিষয় গুরুত্বের সাথে আলোচনা করেন। পাশাপাশি তাঁদের বক্তব্যে সরকারি দপ্তর ও সেবাপ্রদান কেন্দ্রের প্রয়োজনীয় সংস্কার, খাল খনন ও নদী রক্ষা, জাটকা সংরক্ষণ ও অবৈধ জাল ব্যবহার প্রতিরোধ, সরকারি জমি ও সম্পত্তি দখলমুক্তকরণ, স্থানীয় সরকার আইনের প্রয়োগ ও প্রয়োজনীয় সংশোধনের মতো নানান জনগুরুত্বপূর্ণ বিষয়ও উঠে আসে। এসময়ে জেলায় বোরো চাষ লক্ষ্যমাত্রা অর্জন, বাজারজাতকৃত দুগ্ধের মান নিশ্চিত করাসহ সরকারি বিভিন্ন নির্মাণ কার্যক্রমের অগ্রগতির ওপরও আলোকপাত করা হয়।