• ১৯শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ , ৬ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ , ৬ই রমজান, ১৪৪২ হিজরি

বরিশালের জাগুয়া এলাকার ভূমিদস্যুরা আরো বেপরোয়া

বিডিক্রাইম
প্রকাশিত এপ্রিল ৩, ২০২১, ১৮:০৪ অপরাহ্ণ
বরিশালের জাগুয়া এলাকার ভূমিদস্যুরা আরো বেপরোয়া

শামীম আহমেদ ॥ চাঁদাবাজির কথা পত্রিকায় প্রকাশ হওয়ার পর বরিশাল সদর উপজেলা জাগুয়া এলাকার খোকন গাজীকে প্রাণনাশের পাশাপাশি এলাকা ছাড়ার হুমকির দিয়েছে চিহ্নিত ভূমিদস্যু এস্কান্দার গাজী ও তার সাঙ্গ-পাঙ্গরা। শনিবার (৩ এপ্রিল) সকালে সদর উপজেলার গুহবাড়ি পোল নামক স্থানে খোকন গাজীকে পথরোধ করে গাল-মন্দের প্রাণনাশের হুমকি দেয় সন্ত্রাসীরা বলে তিনি অভিযোগ করেন। এসময় তার কাছ থেকে ছিনিয়ে নেয়া হয় গুরুত্বপূর্ণ কাগজ-পত্রাদি।

খোকন গাজী অভিযোগ করেন, ব্যবসায়ীক কাজের উদ্দেশ্যে তিনি রুপাতলী যাচ্ছিলেন। এসময় গুহবাড়ি পোল এলাকায় পৌঁছলে ওই এলাকার চিহ্নিত ভূমিদস্যু এস্কান্দার গাজী এবং তার সহযোগী মিন্টু গাজী, নয়ন গাজী ও হান্নান সহ অজ্ঞাত আরো ১০/১২ জন তাকে পথরোধ করে। এসময় তাদের বিরুদ্ধে কেন পত্রিকা অফিসে অভিযোগ দেওয়া হয়েছে বলে চড়াও হয়ে গাল-মন্দ করে এবং এলাকা ছেড়ে চলে যাওয়ার পাশাপাশি হত্যার হুমকি দেয়। একপর্যায় তার সঙ্গে থাকা জমি সংক্রান্ত গুরুত্বপূর্ণ কিছু কাগজ-পত্র ছিনিয়ে নেয় সন্ত্রাসীরা। এসময় স্থাণীয়রা এগিয়ে এলে ঘটনাস্থল ত্যাগ করে সন্ত্রাসীরা।

তিনি আরো জানান, তাকে পথরোধ করার কিছু সময় পর, তার নিকট আত্মীয় জয়নাল গাজী ও দুলাল গাজীর বাড়ি গিয়ে এলাকা ছেড়ে চলে যেতে বলা হয়, অন্যথায় প্রাণনাশের হুমকি প্রদান করে সন্ত্রাসীরা। বিষয়টি নিয়ে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছেন খোকন গাজী।

বিভিন্ন সূত্রে জানা গেছে, এস্কান্দার গাজী জাগুয়া এলাকায় ভূমিদস্যুতার পাশাপাশি এক মাদকের আস্তানা গড়ে তুলেছে। কারো জমি ক্রয়-বিক্রয় বা বাড়ি নির্মান করতে গেলে মোটা অংকের চাঁদা দিতে হচ্ছে। তাদের দাবিকৃত চাঁদার টাকা দিতে অস্বীকার করলে যে কারো উপর নেমে আসে বিভিন্ন নির্যাতন। এলাকায় মাদক সেবন ও বিক্রির মতো স্পটও গড়ে তুলেছে এই চক্রটি। মাদক বিক্রির জন্য এই এস্কান্দার বাহিনী ব্যবহার করছে কয়েকজন নারীকেও।