• ২১শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ , ৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ , ১০ই শাবান, ১৪৪৫ হিজরি

বরিশালে ২১ আসন আওয়ামীলীগের মনোনয়ন পেলেন যারা

বিডিক্রাইম
প্রকাশিত নভেম্বর ২৬, ২০২৩, ২২:৪৭ অপরাহ্ণ
বরিশালে ২১ আসন আওয়ামীলীগের মনোনয়ন পেলেন যারা

বিডি ক্রাইম ডেস্ক, বরিশাল ॥ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে বরিশাল বিভাগের ২১টি সংসদীয় আসনের সবগুলোতেই দলীয় প্রার্থী দিয়েছে আওয়ামী লীগ।

এরমধ্যে মহাজোটের আসন কিংবা শরিক দলের আসন খ্যাত পিরোজপুর-২ ও ৩ এবং বরিশাল-৩ ও ৬ সহ ৪ টি আসনেও দলীয় মনোনয়ন দেওয়া হয়েছে।

পাশাপাশি বরিশাল-২ আসনে শাহে আলম তালুকদার, বরিশাল-৪ আসনে পঙ্কজ নাথ ও বরগুনা-২ আসনে শওকত হাচানুর রহমান রিমনকে বাদ দিয়ে নতুন প্রার্থীর হাতে নৌকার মনোনয়ন তুলে দেওয়া হয়েছে।

এরফলে ৭টি আসনে নতুন প্রার্থীর দেখা মিলবে, যদিও বরিশাল-২ আসনে দলীয় মনোনয়ন পাওয়া অ্যাডভোকেট তালুকদার মো. ইউনুস। এরআগে ২০১৪-২০১৮ সাল পর্যন্ত ওই আসনের সংসদ সদস্য ছিলেন তিনি। বর্তমানে বরিশাল জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তিনি।

এদিকে বরিশাল-১ আসনে আসনে এ নিয়ে একটানা তৃতীয়বার দলীয় মনোনয়ন পেলেন একাদশ জাতীয় সংসদের সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ আবুল হাসানাত আবদুল্লাহ্।

অপরদিকে মহাজোটের আসন খ্যাত বরিশাল-৩ আসনে প্রথমবারের মতো দলীয় মনোনয়ন পেয়েছেন বাবুগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি সরদার মো. খালেদ হোসেন।

তবে বরিশাল-৪ আসনে টানা দুইবারের সংসদ সদস্য পঙ্কজ নাথকে বাদ দিয়ে দলীয় মনোনয়ন দেওয়া হয়েছে কেন্দ্রীয় আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক শাম্মী আহমেদকে। এই প্রথম কোনো নারীকে এই আসনের এমপি হিসেবে দলীয় মনোনয়ন দিল আওয়ামী লীগ।

এছাড়া বরিশাল সদর আসনে একাদশ জাতীয় সংসদ সদস্য জাহিদ ফারুককে দলীয় মনোনয়ন দেওয়া হয়েছে। আর এ জেলায় মহাজোটের অপর আসন বরিশাল-৬ থেকে প্রথমবারের মতো দলীয় মনোনয়ন পেয়েছেন কেন্দ্রীয় আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য আবদুল হাফিজ মল্লিক।

 

বরগুনা-১ আসনে এ নিয়ে একটানা সাতবার (১৯৯১ সাল থেকে) দলীয় মনোনয়ন পেলেন একাদশ জাতীয় সংসদের সদস্য ধীরেন্দ্র দেবনাথ শম্ভু, আর এবারের নির্বাচনে বিজয়ী হলে তিনি শুধু আওয়ামী লীগের প্রার্থী হয়েই ষষ্ঠবারের মতো সংসদ সদস্য হবেন এ আসনের।

এছাড়া বরগুনা-২ আসনে ২০১৩ সালের উপ-নির্বাচনসহ টানা তিনবারের সংসদ সদস্য শওকত হাচানুর রহমান রিমনকে বাদ দিয়ে দলীয় মনোনয়ন দেওয়া হয়েছে সুলতানা নাদিরাকে। এই প্রথম কোনো নারীকে এই আসনের সংসদ নির্বাচনে দলীয় মনোনয়ন দিল আওয়ামী লীগ।

পটুয়াখালী-১ আসনে সদ্য অনুষ্ঠিত উপনির্বাচনে সংসদ সদস্য হওয়া কেন্দ্রীয় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মো. আফজাল হোসেনকে আবারও দলীয় মনোনয়ন দেওয়া হয়েছে।

পটুয়াখালী-২ আসনে এ নিয়ে একটানা সাতবার দলীয় মনোনয়ন পেলেন একাদশ জাতীয় সংসদের সদস্য আ, স, ম, ফিরোজ, আর এবারের নির্বাচনে বিজয়ী হলে তিনি শুধু আওয়ামী লীগের প্রার্থী হয়েই সপ্তমবারের মতো সংসদ সদস্য হবেন এ আসনের।

পটুয়াখালী-৩ আসনে দ্বিতীয়বারের মতো দলীয় মনোনয়ন পেয়েছেন একাদশ জাতীয় সংসদের সদস্য এস. এম শাহজাদা, তারমতো পটুয়াখালী-৪ আসনে দ্বিতীয়বারের মতো দলীয় মনোনয়ন পেয়েছেন একাদশ জাতীয় সংসদের সদস্য মো. মহিববুর রহমান।

 

ভোলা-১ আসনে এ নিয়ে একটানা তৃতীয়বার দলীয় মনোনয়ন পেলেন একাদশ জাতীয় সংসদের সদস্য তোফায়েল আহমেদ, আর এবারের নির্বাচনে বিজয়ী হলে তিনি শুধু আওয়ামী লীগের প্রার্থী হয়েই স্বাধীন বাংলাদেশে অষ্টমবারের মতো সংসদ সদস্য হবেন তিনি।

 

এছাড়া ভোলা-২ আসনে এ নিয়ে একটানা তৃতীয়বার দলীয় মনোনয়ন পেলেন একাদশ জাতীয় সংসদের সদস্য আলী আজম, ভোলা-৩ আসনে ২০১০ সালের উপ-নির্বাচনসহ টানা চতুর্থবার দলীয় মনোনয়ন পেলেন একাদশ জাতীয় সংসদের সদস্য নুরন্নবী চৌধুরী এবং ভোলা-৪ আসনে টানা চতুর্থবার দলীয় মনোনয়ন পেলেন একাদশ জাতীয় সংসদের সদস্য আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব।

ঝালকাঠি-১ আসনে এ নিয়ে একটানা পাঁচবার দলীয় মনোনয়ন পেলেন একাদশ জাতীয় সংসদের সদস্য বজলুল হক হারুন, আর এবারের নির্বাচনে বিজয়ী হলে তিনি শুধু আওয়ামীলীগের প্রার্থী হয়েই চতুর্থবারের মতো সংসদ সদস্য হবেন এ আসনের।

২০০১ এর উপ-নির্বাচনসহ ঝালকাঠি-২ আসনে একটানা পাঁচবার দলীয় মনোনয়ন পেলেন একাদশ জাতীয় সংসদের সদস্য ও আওয়ামী লীগের বর্ষীয়ান নেতা আমির হোসেন আমু।

পিরোজপুর-১ আসনে দ্বিতীয়বারের মতো দলীয় মনোনয়ন পেলেন একাদশ জাতীয় সংসদের সদস্য শ. ম. রেজাউল করিম। এছাড়া মহাজোটের আসন খ্যাত পিরোজপুর-২ তে প্রথমবারের মতো দলীয় মনোনয়ন পেয়েছেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কানাই লাল বিশ্বাস।

পাশাপাশি মহাজোটের আসন খ্যাত পিরোজপুর-৩ আসনেও মাঠবাড়িয়া উপজেলা সাবেক চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. আশরাফুর রহমান প্রথমবারের মতো দলীয় মনোনয়ন পেয়েছেন।

দলীয় মনোনয়ন ঘোষণার পর স্থানীয় আওয়ামী লীগ নেতারা জানিয়েছেন, দল যাকে মনোনয়ন দিয়েছে তার পক্ষেই তারা কাজ করবেন।