• ২৮শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ১৩ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ , ২০শে সফর, ১৪৪৩ হিজরি

বরিশালে সন্ধ্যা নদীর ভাঙনে ফেরীঘাট

বিডিক্রাইম
প্রকাশিত সেপ্টেম্বর ১৫, ২০২১, ১৫:৪৮ অপরাহ্ণ
বরিশালে সন্ধ্যা নদীর ভাঙনে ফেরীঘাট

শামীম আহমেদ : বরিশালের বানারীপাড়ায় সন্ধ্যা নদীর ভাঙন তীব্ররূপ ধারণ করেছে। গত দুইদিনে উপজেলার বাইশারী ইউনিয়নের শিয়ালকাঠি ফেরীঘাটসহ উপজেলার বিভিন্ন এলাকা নদী গ্রাস করে নিয়েছে।

স্থানীয়রা জানান, বেপরোয়া বালু উত্তোলন, টানাবর্ষণ ও নদীতে জোয়ারের পানির অস্বাভাবিকতার কারনে নদী ভাঙনে রুদ্ররূপ ধারণ করেছে।

তারই ধারাবাহিকতায় মঙ্গলবার বিকেলে উপজেলার বাইশারী ইউনিয়নের শিয়ালকাঠি ফেরীঘাটসহ ওই এলাকার বেশ কিছু অংশ নদী গ্রাস করে নিয়েছে।

ওই এলাকার মন্টু বেপারী, হানিফ মোল্লা, রাজিব মোল্লা ও রহমান বেপারীর দোকান এবং শিশির কর্মকার, সহাদেব কর্মকারের বসত বাড়ি নদী গর্ভে বিলীন হয়ে গেছে। ভাঙনের মুখে রয়েছে ওই এলাকার বেশ কয়েকটি ব্যবসা প্রতিষ্ঠান, মসজিদ ও বসতবাড়ি।

ফেরীঘাটে ভাঙনের ফলে গ্যাংওয়ে বিচ্ছিন্ন হয়ে ফেরী চলাচল বন্ধ রয়েছে। এছাড়া ট্রলারে নদী পারাপারে যাত্রীদের চরম ভোগান্তি পোহাতে হচ্ছে।

বিশেষ করে নদীর পশ্চিম পাড়ের বাইশারীসহ পাঁচটি ইউনিয়নের মানুষের অন্তহীন দূর্ভোগ পোহাতে হচ্ছে। স্থানীয়রা ভাঙনরোধে স্থায়ী কার্যকরী ব্যবস্থা নেওয়ার জন্য জরুরি ভিত্তিতে সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্মকর্তাদের হস্তক্ষেপ কামনা করেছেন।