• ২১শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ , ৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ , ১০ই শাবান, ১৪৪৫ হিজরি

বরিশালে রোগীর শরীরে ভুল রক্তের গ্রুপ পুশ করার অভিযোগ

বিডিক্রাইম
প্রকাশিত নভেম্বর ২৫, ২০২৩, ১৭:২২ অপরাহ্ণ
বরিশালে রোগীর শরীরে ভুল রক্তের গ্রুপ পুশ করার অভিযোগ

শামীম আহমেদ ॥ বরিশালের গৌরনদীতে সিজারের পর রোগীকে ভুল রক্তের গ্রুপ পুশ করার অভিযোগ পাওয়া গেছে। এতে ওই গুরুত্বর অসুস্থ হয়ে পরেছে। শুক্রবার সন্ধ্যায় (২৪ নভেম্বর) উপজেলার মৌরি ক্লিনিকে এ ঘটনা ঘটে।

ভুক্তভোগী রোগির বোন পারভীন বেগম অভিযোগ করে বলেন, তার ছোট তানিয়া আক্তারের প্রসব বেদনা শুরু হলে শুক্রবার দুপুরে উপজেলার মৌরি ক্লিনিকে ভর্তি করা হয়। একইদিন সন্ধ্যায় ওই ক্লিনিকে সিজারের মাধ্যমে পুত্র সন্তান লাভ করে।

পরবর্তীতে তানিয়ার শরীরে রক্তের প্রয়োজন দেখা দিলে এক ব্যাগ “ও পজেটিভ” রক্তের কথা বলেন চিকিৎসক। সে অনুযায়ী “ও পজেটিভ” রক্ত সংগ্রহ করে ক্লিনিক কর্তৃপক্ষের কাছে দেয়া হয়।

তবে তানিয়াকে “ও পজেটিভ” রক্ত পুশ না করে একই ক্লিনিকে ভর্তি শাবানা নামের আরেক রোগির “বি পজেটিভ” রক্ত পুশ করা হয়। এতে তানিয়া গুরুত্বর অসুস্থ হয়ে পরলে ভুল রক্তের গ্রুপ পুশ করার বিষয়টি ধরা পরে। তবে বিষয়টি ধরা পরার আগেই তানিয়ার শরীরে অর্ধব্যাগ “বি পজেটিভ” রক্ত চলে যায়।

ভুক্তভোগি তানিয়া আক্তার অভিযোগ করে বলেন, আমার রক্তের গ্রুপ “ও পজেটিভ” কিন্ত আমার শরীরে “বি পজেটিভ” রক্ত পুশ করা হয়েছে। এতে আমার শরীরে খিচুনি এবং শ্বাষকষ্ট শুরু হয়। একপর্যায়ে গুরুত্বর অসুস্থ হয়ে পরলে ভুল রক্তের গ্রুপ পুশ করার বিষয়টি ধরা পরে। এঘটনার সুষ্ঠু তদন্ত করে বিচার দাবী করেছেন রোগি ও তার স্বজনরা।

এ বিষয়ে মৌরি ক্লিনিকের ম্যানেজার মোঃ লিটন বলেন, বিষয়টি আমি শোনার পর দায়িত্বরত ডাক্তারকে জিজ্ঞাসা করেছি। তবে ডাক্তার বলেছে রোগিকে ভুল রক্ত পুশ করা হয়নি।

উল্লেখ্য বিগত ২০২২ সালের অক্টোবরে উপজেলার চাঁদশী গ্রামের জাহানারা বেগম নামের এক গৃহবধু শরীরে রক্ত নিতে এসে মৌরি ক্লিনিক থেকে লাশ হয়ে ফিরেন। একই মাসে ইয়াসমিন বেগম নামের পাঁচ মাসের অন্তঃসত্বা গৃহবধু অপচিকিৎসার শিকার হয়েছিলেন। তবে এসব ঘটনায় ওই ক্লিনিকের বিরুদ্ধে কোন ব্যবস্থা নেওয়া হয়েছিলো কিনা তা জানা যায়নি।