• ১৯শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ , ৬ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ , ৬ই রমজান, ১৪৪২ হিজরি

বরিশালে রেজাউল হত্যা মামলা বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ

বিডিক্রাইম
প্রকাশিত মার্চ ৩, ২০২১, ১৫:৪০ অপরাহ্ণ
বরিশালে রেজাউল হত্যা মামলা বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ

বিডি ক্রাইম ডেস্ক ॥ বরিশালে মাদক মামলায় গ্রেফতার আইন শিক্ষানবিশ রেজাউল ইসলাম রেজার পুলিশ হেফাজতে মৃত্যুর ঘটনা বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। বরিশাল মুখ্য মহানগর হাকিমকে এ নির্দেশ দেওয়া হয়েছে।

বুধবার (৩ মার্চ) বিচারপতি এম. এনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

বরিশাল মহানগর ডিবি পুলিশ হেফাজতে বরিশাল জজ কোর্টের আইন শিক্ষানবিশ রেজাউল করিমের মৃত্যুর ঘটনায় তার বাবা ইউনুস মুন্সির করা আবেদনের পরিপ্রেক্ষিতে এ আদেশ দেওয়া হয়।

 

আদালতে আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী মোহাম্মদ শিশির মনির। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সারোয়ার হোসেন বাপ্পি।

এ তথ্য নিশ্চিত করে আইনজীবী মোহাম্মদ শিশির মনির বলেন, `রেজাউল করিমের মৃত্যুর ঘটনায় বিচার বিভাগীয় তদন্ত করতে বরিশাল মুখ্য মহানগর হাকিমকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

তিনি বলেন, গত বছরের ২৯ ডিসেম্বর, রাত ৮টায় রেজাউল করিমকে তিনজন সাদা পোশাকধারী পুলিশ ধরে তার পিতার সামনে শারীরিকভাবে নির্যাতন শুরু করে।

এরপর তাকে তারা ডিবি কার্যালয়ে নিয়ে যায়। পরদিন তাকে আদালতে নিয়ে যাওয়া হয়। কোর্ট হাজতে থাকাকালীন রেজাউল করিম তার ভাইকে জানায়, তাকে সারারাত উপপরিদর্শক (এসআই) মহিউদ্দিনসহ আরও দুজন ডিবি পুলিশ রোলার দিয়ে পিটায়। অমানুষিক নির্যাতনে সে সেখানেই পায়খানা-প্রশ্রাব করে দেন। সারারাত তাকে কোনো খাবার দেওয়া হয়নি। সে আরও জানায়, বাবা-মাকে দোয়া করতে বলিও, আমি বাঁচবো না।`

শিশির মনির আরও বলেন, ওইদিন তাকে কারাগারে প্রেরণ করা হয়। সেখানে সে বেশী অসুস্থ হয়ে পড়লে তাকে বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়। কারা কর্তৃপক্ষ বিষয়টি তার বাবা ইউনুস মুন্সিকে জানায়। তখন পরিবারের সদস্যরা গিয়ে দেখেন, আঘাতের কারণে তার শরীর থেকে রক্ত ঝরছে এবং সে মৃত্যু যন্ত্রণায় কাতরাচ্ছে। পরে গত ১ জানুয়ারি রাত ১২টায় হাসপাতালে মৃত্যুবরণ করে তিনি।

নিহতের বাবা ইউনুস মুন্সি উক্ত ঘটনায় সংশ্লিষ্ট থানায় মামলা দিতে গেলে কর্তৃপক্ষ মামলা নিতে অস্বীকার করে। তখন তিনি বরিশাল মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে নির্যাতন ও হেফাজতে মৃত্যু (নিবারন) আইনে মামলা দায়ের করলে আদালত পিবিআই’কে তদন্তের নির্দেশ প্রদান করেন। উক্ত আদেশের বিরুদ্ধে তিনি বিচার বিভাগীয় তদন্তের প্রার্থনা করে হাইকোর্টে আবেদন করেন। পরে আজ আদালত এ আদেশ দেন।

উল্লেখ্য, রেজাউল করিম রেজা বরিশাল নগরীর ২৪ নম্বর ওয়ার্ডের হামিদ খান সড়কের বাসিন্দা ও ব্যবসায়ী ইউনুছ মুন্সীর ছেলে। তিনি জেলা আইনজীবী সমিতির সদস্য জাকির হোসেন মিন্টুর সঙ্গে কাজ করে করতেন।