• ২৩শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ , ৯ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ , ১২ই জিলকদ, ১৪৪২ হিজরি

বরিশালে রেকর্ড ভেঙ্গে লক্ষ্যমাত্রার চেয়ে বেশি উৎপাদন

বিডিক্রাইম
প্রকাশিত মে ৯, ২০২১, ১৩:২৭ অপরাহ্ণ
বরিশালে রেকর্ড ভেঙ্গে লক্ষ্যমাত্রার চেয়ে বেশি উৎপাদন

বিডি ক্রাইম ডেস্ক॥ কয়েক বছরের রেকর্ড ভেঙ্গে বরিশালে চলতি মৌসুমে বোরো ধানের বাম্পার ফলন হয়েছে। জেলার লক্ষ্যমাত্রার চেয়ে বেশি জমিতে বোরো ধান আবাদ হওয়ায় খুশি এখানকার কৃষককুল ও কৃষি সম্প্রসারণ বিভাগ।

বরিশাল কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, বরিশালের ১০ উপজেলায় চলতি বোরো মৌসুমে ৫২ হাজার ৮শত ৮২ হেক্টর জমিতে বোরো ধানের আবাদ হয়েছে। এরমধ্যে ২৫ হাজার ১৪২ হেক্টর জমিতে হাইব্রিড, ২৫ হাজার ১০ হেক্টর জমিতে উফসি ও দুই হাজার ৩০ হেক্টর জমিতে স্থানীয় জাতের বোরো ধান রয়েছে। যা চলতি বোরো মৌসুমে জেলার লক্ষ্যমাত্রার চেয়ে ১৩শত ১৫ হেক্টর জমিতে বেশি আবাদ হয়েছে।

এখানকার প্রতি হেক্টর জমিতে গড়ে ৪ দশমিক ৬৬ মেট্রিকটন ধান উৎপাদন হলেও মোট উৎপাদন হয়েছে ১ লাখ ৪৭ হাজার ৯৩৪ মেট্রিকটন ধান। এই জেলার মধ্যে সবচেয়ে বেশি ফলন হয়েছে আগৈলঝাড়া, গৌরনদী ও উজিরপুর উপজেলায়।

আব্দুল হালিম নামে এক কৃষক জানান, জীবনের ৪০ বছর বয়সেও বোরো ধানের এত বেশি ফলন দেখিনি। এবার ধান বিক্রি করেও লাভবান হওয়া যাবে।

মোঃ হানিফ নামে আরেক কৃষক জানান, বোরো ধানে আবাদের খরচ অনুযায়ী ধান-চালের ন্যায্য দাম পেলে আগামীতেও বোরো ধান চাষ করবো। আর এ বছর বৃষ্টি না হওয়ায় ভালো ভাবেই ধান কেটে বাড়ি নিয়ে সিদ্ধ করে রৌদে শুকিয়ে মজুদ করতে পেরেছি।

রোববার ( ৯ মে ) এসব তথ্য নিশ্চিত করে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বরিশাল জেলার উপ-পরিচালক হৃদয়েশ্বর দত্ত বার্তা২৪.কম কে জানান, গত বছর কৃষকরা ধানের ন্যায্যমূল্যে পেয়েছে। এছাড়াও সরকার বিভিন্ন সময়ে বিনামূল্যে কৃষকদের সার-বীজ ও প্রণোদনা দিয়েছেন।

তিনি আরও বলেন, এর ফলে কৃষকদের বোরো ধান চাষে আগ্রহ বাড়ছে। এতে জেলায় বোরোর কাঙ্খিত লক্ষ্যমাত্রার চেয়েও বেশি জমিতে আবাদ হয়েছে। বরিশাল জেলায় বেশি ধান-চাল উৎপাদন হওয়ার ফলে দেশের কৃষি জিডিভিতে প্রভাব পড়বে বলেও মনে করছেন তিনি।