• ৯ই মে, ২০২১ খ্রিস্টাব্দ , ২৬শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ , ২৬শে রমজান, ১৪৪২ হিজরি

বরিশালে মোবাইল কোর্টের অভিযানে ১৭ ব্যক্তি ৭ প্রতিষ্ঠানকে জরিমানা

বিডিক্রাইম
প্রকাশিত এপ্রিল ১৮, ২০২১, ১৬:৩২ অপরাহ্ণ
বরিশালে মোবাইল কোর্টের অভিযানে ১৭ ব্যক্তি ৭ প্রতিষ্ঠানকে জরিমানা

নিজস্ব প্রতিবেদক ॥ করোনার প্রাদুর্ভাব মোকাবেলায় জেলা প্রশাসন বরিশালের নিয়মিত মোবাইল কোর্ট অভিযান পরিচালনা করছে।

বরিশালের বিজ্ঞ জেলা ম্যাজিস্ট্রেট জসীম উদ্দীন হায়দার এর নির্দেশনায় এবং অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট গৌতম বাড়ৈ এর সার্বিক তত্ত্বাবধানে প্রতিদিনের ধারাবাহিকতায় আজ ১৮ (এপ্রিল) রবিবার সকালে জেলা প্রশাসন বরিশালের পক্ষ থেকে ৪ টি মোবাইল কোর্ট অভিযান পরিচালনা করা হয়।

মোবাইল কোর্ট অভিযান পরিচালনা করেন সহকারী কমিশনার (ভূমি) বাবুগঞ্জ মিজানুর রহমান, জেলা প্রশাসন বরিশালের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোঃ আলী সুজা, এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট লাকী দাস ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোঃ মুশফিকুর রহমান।

আজ সকালে সরকার ঘোষিত লকডাউন কার্যকর করার জন্য বাবুগঞ্জ উপজেলার নতুন হাট ও রহমতপুর বাজার এলাকায় স্বাস্থ্য বিধি প্রতিপালন ও বাজার মনিটরিং এর জন্য মোবাইল কোর্টের অভিযান পরিচালিত হয়।

অভিযান পরিচালনা করেন সহকারী কমিশনার (ভূমি) বাবুগঞ্জ মিজানুর রহমান। এ সময় স্বাস্থ্য বিধি লঙ্গন ও অতিরিক্ত মুনাফা আদায় করায় ৫ দোকানীকে এবং বাজারে জাটকা ইলিশ বিক্রি করায় এক মাছ বিক্রেতাকে আইনের আওতায় আনা হয়।

এ সময় ০৬ টি পৃথক মামলায় মোট ৪,০০০ টাকা জরিমানা আদায় করা হয়। অভিযানে আইনশৃংখলা রক্ষায় সহযোগিতা করেন বাবুগঞ্জ এয়ারপোর্ট থানা পুলিশের একটি টিম।

বরিশালে স্বাস্থ্যবিধি প্রতিপালনে মোবাইল কোর্ট অভিযানে নগরীর কাকলির মোড়, সদর রোড, চকবাজার, বাজার রোড, স্বরোড এবং জেলখানা মোড় এলাকায় এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোঃ আলী সুজা এর নেতৃত্বে মোবাইল কোর্ট অভিযান পরিচালনা করা হয়।

অভিযানকালে বাজারে আগত লোকদের মাস্ক ব্যবহারে উৎসাহিতকরণ ও সামাজিক দূরত্ব রেখে চলাফেরা করার জন্য নির্দেশনা প্রদান করা হয় এবং মাস্ক ব্যতিত কেউ যাতে কোন প্রকার সেবা না পায় সেটি নিশ্চিত করার জন্য নিত্য প্রয়োজনীয় পণ্যের দোকান মালিক ও ব্যবসায়ীদের কঠোর নির্দেশনা প্রদান করা হয়।

পাশাপাশি অপ্রয়োজনে যেসব ব্যক্তি ঘোরাফেরা এবং জনসমাগম করার চেষ্টা করছে তাদের ছত্রভঙ্গ করে দেওয়া হয়। এছাড়া দিনমজুর, খেটে খাওয়া মানুষদের মাস্ক ব্যবহারে উৎসাহিতকরণ এবং ফ্রি মাস্ক বিতরন করা হয়।

মাস্ক না পড়ে ঘোরাফেরা করার মাধ্যমে স্বাস্থ্যবিধি লংঘন করায় ০৫ জন পথচারী এবং সরকারী নির্দেশনা অমান্য করে অপ্রয়োজনীয় ব্যবসা প্রতিষ্ঠান পরিচালনা করায় ০৫ টি প্রতিষ্ঠানকে মোট ৩৯০০ টাকা জরিমানা করা হয়।

এছাড়া ও বাজার রোড এলাকায় পবিত্র রমজান মাস উপলক্ষে নিত্য প্রয়োজনীয় পণ্যের বাজার মনিটরিং করা হয়। উক্ত অভিযানে আইন শৃঙখলা রক্ষায় র‍্যাব-০৮, বরিশাল এর একটি টিম সার্বিক সহযোগিতা প্রদান করেন।

জেলা প্রশাসন বরিশালের বিজ্ঞ এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট লাকী দাস এর নেতৃত্বে করোনার প্রাদুর্ভাব মোকাবেলায় জনসচেতনতামূলক কার্যক্রম ও মোবাইল কোর্ট অভিযান পরিচালিত হয়।

এসময় বরিশালের পোর্ট রোড, ফরিয়াপট্টি, বাজার রোড ও পলাশপুর ব্রিজ এলাকায় করোনার প্রাদুর্ভাব মোকাবেলায় জনসচেতনতামূলক কার্যক্রম পরিচালনার পাশাপাশি মোবাইল কোর্ট অভিযান পরিচালনা করে ০৬ জন ব্যক্তিকে দণ্ডবিধি,১৮৬০ এর ২৬৯ ধারায় ২৮০০ টাকা অর্থদন্ড দেয়া হয়।

উক্ত অভিযানে বরিশাল মেট্রোপলিটন পুলিশের একটি টিম আইন-শৃংখলা রক্ষায় সহায়তা প্রদান করেন। জেলা প্রশাসন বরিশালের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোঃ মুশফিকুর রহমান এর নেতৃত্বে বাংলাদেশ পরিবেশ সংরক্ষন আইন, ২০১৫ অনুযায়ী মোবাইল কোর্ট অভিযান পরিচালিত হয়।

এসময় সি এন্ড বি রোড এলাকা থেকে ৮৩ বস্তা পলিথিন সহ দুইজন কে আটক করা হয়। এ সময় মোবাইল কোর্ট পরিচালনা করে ২ টি মামলায় মোট ২০,০০০ টাকা অর্থদন্ড দেয়া হয়।

অপরাধে সংশ্লিষ্ট জব্দকৃত কাভার্ড ভ্যানটি পুলিশ হেফাজতে রাখা হয় এবং জব্দকৃত পলিথিন প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্ট, মৈত্রী শিল্প, গাজীপুরে প্রেরণের জন্য সহকারী পরিচালক, পরিবেশ অধিদপ্তর তোতা মিয়া এর জিম্মায় প্রদান করা হয় যা অনতিবিলম্বে কার্যকর করা হবে। অভিযানে আইনশৃংখলা রক্ষায় বরিশাল মেট্রোপলিটন পুলিশের একটি টিম সহযোগিতা করেন। অভিযান শেষে তারা বলেন, জনস্বার্থে এ অভিযান অব্যাহত থাকবে।