• ২৩শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ , ৯ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ , ১৪ই জিলকদ, ১৪৪৫ হিজরি

বরিশালে বাংলা নববর্ষকে (১৪৩১)কে বরণ করতে চলছে বর্ণাঢ্য আয়োজন

বিডিক্রাইম
প্রকাশিত এপ্রিল ১৩, ২০২৪, ১৫:৫৮ অপরাহ্ণ
বরিশালে বাংলা নববর্ষকে (১৪৩১)কে বরণ করতে চলছে বর্ণাঢ্য আয়োজন

শামীম আহমেদ, ॥ বরিশালে বাংলা নববর্ষকে বরণ করতে চারুকলা শিল্পিদের চলছে বর্ণাঢ্য আয়োজন। এবছর (১৪৩১) বর্ষবরণ করতে মঙ্গল শোভাযাত্রা ও মেলাসহ শিশু সমাবেশ, চিত্রাংকন প্রতিযোগীতা সহ বিভিন্ন অনুষ।ঠানের আয়োজন করেছে বরিশাল চারুকলা, উদীচী ও বরিশাল নাটক, জেলা প্রশাসক,শিমু সংগঠন খেলাঘর। আমরাতো তিমির বিনাশী ও ফিরেচল মাটির টানে উদীচীর ৪২তম বৈশাখী মেলা আয়োজন উপলক্ষে পৃথক দুটি সংগঠনের এ প্রতিপাদ্যকে তুলে ধরে বরিশাল চারুকলা এ বছর নববর্ষকে বরণ করবে বর্ষবরণের আয়োজনকে ঘিরে নগরের সিটি কলেজ সংলগ্ন চারুকলা কার্যালয় এখন সকাল থেকে গভীর রাত অবধি থাকে কর্মচঞ্চল। চারুকলা কার্যালয়ে গিয়ে দেখা গেছে, তরুন-কিশোর শিল্পিরা দারুণ ব্যস্তসময় পাড় কড়ছে।

কেউ বানাচ্ছেন পালকি, ঘোড়া, হাতি আবার কেউবা ব্যস্ত টোপর ও মুকুট তৈরীতে। কারো কারো হাতের রংতুলির আচরে রঙ্গিন হচ্ছে মাটির হাড়ি, পতিল, বাশের কুলাসহ নানা লোকজ উপকরন। মঙ্গল শোভাযাত্রায় আবহমান দেশজ সংস্কৃতি তুলে ধরতে ব্যস্ততার মধ্যে দিন-রাত সময় পাড় করছেন চারুকলার শিল্পিরা। মঙ্গল শোভাযাত্রার কর্মযজ্ঞে চারুকলার নিজস্ব কার্যালয়ে স্থান সংকুলান না হওয়ায় শিল্পীদের কাজের পরিধি ছড়িয়ে পড়েছে বঙ্গবন্ধু অডিটরিয়াম সহ সিটি কলেজের মাঠ জুড়ে। ১ এপ্রিল থেকে মঙ্গল শোভাযাত্রার উপকরন তৈরী শুরু হয়েছে বরিশাল চারুকলা শিল্পি সদস্যরা।

শোভাযাত্রার জন্য তৈরী হচ্ছে- শান্তির প্রতিক পায়রা, গতির প্রতিক ঘোড়া, দোয়েল,বাংলার গ্রামগঞ্জের ঐতিহ্যবাহি পালকি সহ নানা উপকরন। বরিশাল চারুকলার বৈশাখ উৎসব-মঙ্গল শোভাযাত্রা উদযাপন পর্ষদের সমন্বয়ক দূর্জয় সিং ও কিশোর রায় প্রকাশ বলেন, ১ বৈশাখ রবিবার সকাল প্রাঙ্গনে মঙ্গল সঙ্গীতের পর পরই শিশুদের হাতে রাখি পড়িয়ে বৈশাখ উৎসবের সূচনা হবে। পরে মুক্তিযোদ্ধাদের সম্মাননা দেয়ার পর শুরু হবে চারুকলার ৩৩তম মঙ্গল শোভাযাত্রা ব্রজমোহন বিদ্যালয় প্রাঙ্গন থেকে শুরু হবে। এর পূর্বে উদীচী আয়োজনে সকাল ৭টায় প্রভাতী অনুষ্ঠানের শুরুতেই জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে কর্মসূচি শুরু করা হবে। পরবর্তী কর্মসূচিতে রয়েছে মুক্তিযোদ্ধা ও গুনিজন সম্মাননা ও রাখি বন্ধনের মাধ্যমে মঙ্গলশোভা যাত্রার ১৪৩১শুভ সূচনা করা হবে।

দেশবাসীর মঙ্গল কামনা করে আবহমান দেশজ সংস্কৃতির উপকরন নিয়ে মঙ্গল শোভাযাত্রা নগরের সদর রোড, হেমায়েত উদ্দিন সড়ক, চকবাজার, কাটপট্রি হয়ে আবার সিটি কলেজ প্রাঙ্গনে এসে শেষ হবে। শোখাযাত্রা শেষে অনুষ্ঠিত হবে শিশু চিত্রাংকন ও কুইজ প্রতিযোগিতা। অন্যদিকে ‘ফিরে চল মাটির টানে’- শ্লোগানকে তুলে ধরে উদীচী ও বরিশাল নাটক যৌথভাবে এবছর বাংলা নববর্ষ বরণ করতে আয়োজন করেছে প্রভাতি অনুষ্ঠান, মঙ্গল শোভাযাত্রা ও বৈশাখ মেলা। নগরের ব্রজমোহন (বিএম) বিদ্যালয় প্রাঙ্গনে অনুষ্ঠিত হবে উদীচী ও বরিশাল নাটকের প্রভাতি অনুষ্ঠান। একই স্থান থেকে বের করা হবে মঙ্গল শোভাযাত্রা।

বরিশাল উদীচীর সভাপতি সাইফুর রহমান মিরন জানান, ১ বৈশাখ (বৃহস্পতিবার) সকাল ৮টায় বিএম স্কুল প্রাঙ্গনে প্রভাতি অনুষ্ঠানের মাধ্যমে শুরু হবে বর্ষবরণের অনুষ্ঠান। প্রভাতি অনুষ্ঠানে সঙ্গীত, নৃত্য ও আবৃত্তি পরিবেশন করবেন উদীচী এবং বরিশাল নাটকের শিল্পিরা। পরে অনুষ্ঠিত হবে ঢাক উৎসব। এরপর রাখিবন্ধন শেষে নগরে বের হবে মঙ্গল শোভাযাত্রা। সাইফুর রহমান মিরন বলেন, মঙ্গল শোভাযাত্রায় এবছর প্রকৃতি রক্ষার আবেদন জানিয়ে নানা উপকরন তুলে ধরা হবে।

শোভাযাত্রা নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে সদররোডে এসে শেষ করা হবে। হবে। উদীচী ও বরিশাল নাটকের ঐতিহ্যবাহি বৈশাখী মেলা এবছর ৩ দিনের অনুষ্ঠিত হবে। বিএম স্কুল মাঠে ১ ও ২ বৈশাখ (রবিবার ও মঙ্গলবার) মেলা শুরু হবে সকাল থেকে দিনন্তর চলবে মেলা। এদিকে নববর্ষকে বরণ করতে বরিশাল জেলা প্রশাসনের আয়োজনে বরিশাল সার্কিট হাউজ প্রাঙ্গন থেকে বেড় করা হবে মঙ্গল শোভাযাত্র।এছাড়া প্রতিবছরের ন্যায় এবছরও নতুন বছরকে বরন করতে কেন্দ্রীয় শহিদ মিনারে বৈশাখী উৎসবের আয়োজন করেছে শব্দাবলী গ্রুপ থিয়েটার। অপরদিকে সকাল ৭টায় অশি^নী কুমার টাউন হল চত্বরে শিশু সংগঠন খেলাঘর শিশু সমাবেশ সহ বিভিন্ন কর্মসূচির আয়োজন করেছে।