• ৯ই মে, ২০২১ খ্রিস্টাব্দ , ২৬শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ , ২৬শে রমজান, ১৪৪২ হিজরি

বরিশালে ডায়রিয়ায় আরও একজনের মৃত্যু

বিডিক্রাইম
প্রকাশিত মে ৪, ২০২১, ১৯:৫৮ অপরাহ্ণ
বরিশালে ডায়রিয়ায় আরও একজনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক॥ বরিশাল বিভাগে গত ২৪ ঘণ্টায় ডায়রিয়া আক্রান্ত হয়ে একজনের মৃত্যু হয়েছে। এ সময়ে ৭৩৩ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। এ নিয়ে এখন পর্যন্ত মোট ৪৭ হাজার ৫৬৫ জন ডায়রিয়া আক্রান্ত হয়েছেন।

মঙ্গলবার (৪ মে) দুপুরে এই তথ্য নিশ্চিত করেন স্বাস্থ্য অধিদফতরের বিভাগীয় পরিচালক ডা. বাসুদেব কুমার দাস।

তিনি জানান, বিভাগর কোথাও কোথাও হাল্কা বৃষ্টিপাত হচ্ছে। একই সঙ্গে মানুষের মাঝে সচেতনতা বৃদ্ধি পাওয়ায় সংক্রমণ কমছে।

ডা. বাসুদেব কুমার বলেন, ৯০ দশকের পর দক্ষিণাঞ্চলে এবারই এতো বেশি ডায়রিয়া সংক্রমণ হলো। মানুষ বিশুদ্ধ পানি পান করলেও অন্যান্য কাজে দূষিত পানি ব্যবহার করছে। তাছাড়া এই অঞ্চলের খাল, ডোবা, নালা ও নদীর পানিতে আইইডিসিআর মলের জীবাণু পেয়েছে। সংক্রমণের পর প্রথম অবস্থায় স্বাস্থ্য বিভাগ কিছুটা হিমশিম খেলেও বর্তমানে পরিস্থিতি পুরোপুরি নিয়ন্ত্রণে। তাছাড়া ৪০টি উপজেলায় শুরুতে ১৮টি উপদ্রুত অঞ্চল চিহ্নিত করে মেডিকেল টিম কাজ করেছে। বর্তমানে এলাকা বাড়িয়ে ২৭টি করা হয়েছে। এসব অঞ্চলে ৪০৫টি মেডিকেল টিম ডায়রিয়া প্রতিরোধে কাজ করছে। স্বাস্থ্য দফতর থেকে মানুষকে সচেতন করতে ব্যাপকভাবে কাজ করা হচ্ছে।

 

বিভাগীয় স্বাস্থ্য দফতর জানিয়েছে, চলতি বছরের ১ জানুয়ারি থেকে ৪ মে পর্যন্ত বরিশাল জেলায় ছয় হাজার ৪২৫ জন, পটুয়াখালীতে ১০ হাজার ১০১ জন, ভোলায় ১২ হাজার ১৯২ জন, পিরোজপুরে পাঁচ হাজার ৯৫৭ জন, বরগুনায় সাত হাজার ৫২০ জন, ঝালকাঠিতে পাঁচ হাজার ৩৭০ জন ডায়রিয়ায় আক্রান্ত হয়েছেন। বিভাগে এখন পর্যন্ত মোট ১৪ জন ডায়রিয়ায় আক্রান্ত হয়ে মারা গেছেন। এর মধ্যে বরিশাল জেলার পাঁচজন, পটুয়াখালীর পাঁচজন, ভোলার একজন এবং বরগুনার তিনজন।

সর্বশেষ গত ২৪ ঘণ্টায় পটুয়াখালীর বাউফল উপজেলার নওমালা নগরের হাট গ্রামের বাসিন্দা পিয়ারা বেগম (৩৫) ডায়রিয়া আক্রান্ত হয়ে মারা গেছেন। আর মোট আক্রান্তের মধ্য থেকে ৪৬ হাজার ৬৩০ জন রোগী সুস্থ হয়েছেন।