• ২৩শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ , ৯ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ , ১৪ই জিলকদ, ১৪৪৫ হিজরি

বরিশালে জমে উঠেছে তিনদিন ব্যাপি উদীচীর বৈশাখী মেলা

বিডিক্রাইম
প্রকাশিত এপ্রিল ১৫, ২০২৪, ২১:৫৬ অপরাহ্ণ
বরিশালে জমে উঠেছে তিনদিন ব্যাপি উদীচীর বৈশাখী মেলা

শামীম আহমেদ, ॥ বাঙ্গালী প্রানের উৎসব বৈশাখকে ঘিড়ে সবসময় বরিশাল নগরী সহ জেলার বিভিন্ন উপজেলায় মেলার মাঠে একটু বিনোদনের জন্য ছোট-বড় শিমু সহ সকল বয়সের মানুষের ভিড় পরে। আবার পরিবারের সদস্যরা নিজেদের সংসারের গৃহস্থলি তৈজষপত্র সহ শিশুদের আবদার রক্ষার্থে কিনতে হয় বিভিন্ন ধরনের আনন্দ-বিনোদনের খেলনা। প্রতি বছরের ন্যায় এবছর বরিশাল নগরীর বিএম স্কুল মাঠে উদীচী শিল্প গোষ্টি তিনদিন ব্যপি বৈশাখী মেলার আয়োজন করেছে। মেলার দ্বীতিয় দিনে সোমবার রৌদ্রের তাপ কমে আসা ও বেলা পড়ে যাওয়ার সাথে সাথে মেলার মাঠে নগরীর দূরদুরান্ত থেকে ছুটে আসতে থাকে সব বয়সের মানুষ।

কেহ কেহ পরিবার-পরিজন নিয়ে মেলার মাঠে ঘুড়ে বিনোদন করছে তুলছেন সেলফি আবার তরুন-তরুনীরা বিভিন্ন স্টলে ঘুড়ে কিনছেন পচন্দের জিনিষ-পত্র। মেলায় রাধাচক্কর সহ সহ দেশের বিভিন্ন অঞ্চল থেকে ব্যবসায়ীরা মৃৎশিল্পের বিভিন্ন তৈজষ- পত্র ও বিভিন্ন শিশুদের ধরনের খেলনা-মাটির পুতুল,বাশি। পাশাপাশি মেলায় প্লাষ্টিকের তৈরী বিভিন্ন খেলনাও মেলায় স্থান পেয়েছে। এছাড়া মেলায় ঘুড়ে সবচেয়ে বেশি চোখে পড়েছে নারায়নগঞ্জ থেকে আসা বিভিন্ন আইটেমের আচারের স্টলে তরনীদের ভিড় সেই সাথে ভিড় রয়েছে ফুলের দোকানে। অন্যদিকে একটু বয়স্ক মহিলারা তাদের ছেলে মেয়েদের খুশি করার জন্য বিভিন্ন স্টল ঘুড়ে তাদের চাহিদামত খেলনা ও রকমারি জিনিষ পত্র কিনে দিয়ে তাদের মুখে হাসি ফুটাচ্ছেন।

বৈশাখী মেলায় ঘুড়তে আসা বিভিন্ন শ্রেনির মানুষের সাথে মেলার পরিবেশ ও নিরাপত্তার বিষয়ে জানতে চাইলে তারা এবার মেলায় এসে একটু শান্তিতে চলাফেরা করতে পারছেন। তাছাড়া মেলা কমিটি অনুষ্ঠান মাঠ জুড়ে করায় পরিবেশ আগের তুলনায় অনেক ভাল।এসময় দর্শনার্থী মেলাপ্রেমি তরন-তরনীরা বলেন একইতো বরিশালে ঘোড়াফেরার মত তেমন বেশি কোন বিনোদনস্থান নেই সেই কারনেই আমাদের প্রানের উচ্ছাস বৈশাখী মেলায় এসে একটু বিনোদনের মাধ্যমে শান্তি খুজে পাই। অপরদিকে শিশু থেকে শুরু করে তরুনরা পিরোজপুরের তৈরী বিক্ষাত ক্রিকেট খেলার ব্যাট কেনার জন্য দরদাম করে কিনে নিচ্ছেন। বেশ কয়েক বছর জঙ্গি হামলা আশংকা,এরপরে বিশ^ব্যাপি করোনার কারনে উদীচী ইচ্ছা থাকা সত্বেও প্রশাসনের বাধ্যবাধকতার কারনে বড় কোন বৈশাখী মেলার আয়োজন করতে পারেনি। বিগত ২ বছরপর এবারেই আবার নতুন করে বড়সড় করে তিনদিন ব্যাপি জাক-জোমকভাবে মেলার আয়োজন করেছে।

মেলার সকল ধরনের নিরাপত্তার স্বার্থে বরিশাল মেট্রোপলিটন পুলিশ কমিশনার জিহাদুল কবির বিপিএম পিপিএম মেলার মাঠকে সিসিটিভি ক্যামারের চাদরে আওতায় এনে সর্বক্ষন পুলিশ প্রহরার ব্যবস্থা করেছে। উদীচী বরিশালের বৈশাখী মেলায় গোপালগঞ্জ,কোটালীপাড়া, বরিশালের উজিরপুর, পিরোজপুর,ঢাকা,নারায়নগঞ্জ সহ বিভিন্ন অঞ্চল থেকে শতাধিক ব্যবসায়ী বিভিন্ন ধরনের জিনিষ-পত্র নিয়ে মেলায় অংশ গ্রহন করেছে। উদীচী বৈশাখী মেলার আয়োজক কমিটির সম্পাদক স্বেহাংশু কুমার বিশ^াস বলেন মেলায় বিভিন্ন ব্যবসায়ীদের ১শত চল্লিশটি স্টল রয়েছে পাশাপাশি ভ্রম্যমান খুচরা ব্যবসায়ীরা ব্যবসার জন্য এখানে এসেছে। উদীচী মেলা কমিটি বৈশাখী মেলায় আসা বিনোদনপ্রেমি দর্শনার্থীদের জন্য প্রতিদিন সন্ধার পর কবিতা,আবৃত্তি ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে। মেলা মঙ্গলবার শেষ হবে।