• ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

বরিশালে কেন্দ্রীয় শহীদ মিনারে ফুলের শ্রদ্ধার মাধ্যমে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

বিডিক্রাইম
প্রকাশিত ফেব্রুয়ারি ২১, ২০২৪, ১৩:১৭ অপরাহ্ণ
বরিশালে কেন্দ্রীয় শহীদ মিনারে ফুলের শ্রদ্ধার মাধ্যমে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

শামীম আহমেদ॥ যথাযোগ্য মর্যদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও মহান একুশে ফেব্রয়ারির প্রথম প্রহর বুধবার রাত ১২টা ১ মিনিটে বরিশাল কেন্দ্রীয় শহিদ মিনারে প্রথম ফুল দিয়ে ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন বিভিন্ন সরকারী প্রশাসনিক দপ্তরের কর্মকর্তা গণ সহ বিভিন্ন রাজনৈতিক দল ও নগরীর নানা শ্রেণি-পেশার মানুষ। প্রথমে শ্রদ্ধা নিবেদন করেন বরিশালের বিভাগীয় কমিশনার (অতিরিক্ত সচিব) মো: শওকত আলী, বরিশালের রেঞ্জ ডিআইজি জামিল হাসান, মেট্রোপলিটন পুলিশ কমিশনার জিহাদুল কবির, জেলা পুলিশ সুপার,জেলা প্রশাসক শহিদুল ইসলাম প্রমুখ।

পরে পানি সম্পদ প্রতিমন্ত্রী ও বরিশাল সদর সংসদ সদস্য জাহিদ ফারুক শামীম এমপির পক্ষে শ্রদ্ধ নিবেদন করেন মহানগর আওয়ামী লীগের একাংশের নেতৃবৃন্দ, বরিশাল সিটি করপোরেশনের মেয়র আবুল খায়ের আবদুল্লাহ্#৩৯;র পক্ষে বিসিসি কাউন্সিলর বৃন্দ শ্রদ্ধা নিবেদন করেন। এছাড়াও বরিশাল শিক্ষা বোর্ডের চেয়ারম্যান, জেলা আওয়ামী লীগের পক্ষে সাবেক সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক এ্যাড. তালুকদার মোঃ ইউনুস সহ বিভিন্ন দলীয় অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ ও মহানগর আওয়ামী লীগের সভাপতি ও বরিশাল জেলা পরিষদ চেয়ারম্যান এ্যাড. একে এম জাহাঙ্গীর হোসাইন, সাধারন সম্পাদক ও সাবেক বিসিসি মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ সহ দলীয় বিভিন্ন সহ অঙ্গ সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ।

পরে প্রর্যায়েক্রমে শহিদ আব্দুর রব সেরনিয়াবাত বরিশাল প্রেসক্লাব, বরিশাল রিপোর্টার্স ইউনিটি, বরিশাল সাংবাদিক ইউনিয়ন,আওয়ামী লীগের বিভিন্ন অঙ্গ ও সহযোগী সংগঠন, জেলা ও মহানগর জাতীয় পার্টি সহ বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন ও প্রতিষ্ঠানের পক্ষ থেকে শহিদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। বৃহস্পতিবার সকাল সাড়ে ১০ টায় কেন্দ্রীয় বিএনপি যুগ্ম মহাসচিব এ্যাড. মজিবুর রহমার সরোয়ার জেলা দক্ষিণ জেলা বিএনপি সদস্য সচিব এ্যাড. আবুল কালাম শাহিনকে সাথে নিয়ে শ্রদ্ধা নিবেদন করে। পরে জেলা দক্ষিণ জেলা বিএনপির বিভিন্ন অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতা কর্মীরা শ্রদ্ধা নিবেদন করে।

সকাল ১১টায় বরিশাল মহানগর বিএনপি আহবায়ক মোঃ মনিরুজ্জামান খান ফারুকের নেতৃত্বে মহানগর বিএনপি সদস্যরা ছাড়া অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ শ্রদ্ধা নিবেদন করে। এদিকে সকালে বরিশাল পুনাকের পক্ষ থেকে শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করা হয়। অন্যদিকে বরিশাল রিপোর্টার্স ইউনিটির আয়োজনে তিনদিন ব্যাপি ভাষা স্মারক,সাহিত্য প্রদশর্ণী,ভাষা সৈনিকদের সম্মাননা প্রদান চিক্রাংন প্রতিযোগীতা ও কুইজ প্রতিযোগীতা আলোচনা সভা সহ পুরস্কার বিতরন করে। এছাড়া নগরীর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও সাধারণ মানুষের শ্রদ্ধার ফুলে ঢেকে যায় শহিদ মিনার। এ ছাড়া সূর্যোদয়ের সাথে সাথে সরকারি-বেসরকারি ও স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়।