• ২৩শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ , ৯ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ , ১২ই জিলকদ, ১৪৪২ হিজরি

বরিশালে করোনা পরিস্থিতি আবারও নাজুক আকার ধারণ

বিডিক্রাইম
প্রকাশিত জুন ৯, ২০২১, ১৮:২৬ অপরাহ্ণ
বরিশালে করোনা পরিস্থিতি আবারও নাজুক আকার ধারণ

বিডি ক্রাইম ডেস্ক॥ বরিশাল মহানগরীতে সনাক্তের হার বৃদ্ধির ফলে দক্ষিণাঞ্চলে করোনা পরিস্থিতি আবার কিছুটা নাজুক আকার ধারণ করল। দেশের দক্ষিণ-পশ্চিম ও উত্তর পশ্চিম সীমান্ত জুড়ে গত দিন কুড়ি যাবত ভারতীয় ভ্যারিয়েন্ট-এর করোনার দাপটের মধ্যেও দক্ষিণাঞ্চল এতদিন যথেষ্ট নিরাপদ থাকলেও গত কয়েকদিন ধরে সনাক্তের হার উর্ধমুখী। আর এ উর্ধমুখী প্রবণতার পেছনে এখনো মূল দায় বরিশাল মহানগরীর।

বুধবার দুপুরের পূর্ববর্তী ২৪ ঘন্টায় এ অঞ্চলে ৩১৪ জনের নমুনা পরীক্ষায় ৪৯জন কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছে। যার ২০ জনই বরিশাল মহানগরীতে। মহানগরী সহ জেলায় আক্রান্তের সংখ্যা ৩৪। আর আগের দিন, মঙ্গলবার দক্ষিণাঞ্চলে ২৬৬ জনের নমুনা পরীক্ষায় সনাক্তের সংখ্যা ছিল ৩৯ জন। যার ১৯ জনই ছিল মহানগরীতে। একদিনের ব্যবধানের সনাক্তের সংখ্যা বৃদ্ধি পেয়েছে ২৫%। তবে পরীক্ষার সংখ্যাও বেড়েছে ৪৮ জন।

বুধবার পর্যন্ত দক্ষিণাঞ্চলে সর্বমোট ১ লাখ ৮ হাজার ২০২ জনের নমুনা পরীক্ষায় করোনা পজিটিভ শনাক্ত হয়েছে ১৫ হাজার ৮৪৫ জনের। সনাক্তের হার এখনো ১৪.৭০% হলেও এপর্যন্ত মৃত্যু হয়েছে ২৮৮ জনের। মৃত্যু হার দক্ষিণাঞ্চলে এখনো ১.৮২%। চলতি মাসের প্রথম ৯দিনে বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজ ও ভোলা জেনারেল হাসপাতালের আরটি-পিসিআর ল্যাব সহ দক্ষিণাঞ্চলের বিভিন্ন জেলা উপজেলায় ২ হাজার ৮২৪ জনের এন্টিজেন টেষ্টে ৩৩৯ জনের দেহে করোনা পজিটিভ শনাক্ত হয়েছে বলে জানা গেছে। আর স্বাস্থ্য বিভাগের অনুমিত হিসেবে গত ২৪ ঘন্টায় দক্ষিণাঞ্চলে নতুন ৪১ জন সহ সর্বমোট ১৪ হাজার ৬৩ জন সুস্থ হয়ে উঠেছেন। সুস্থতার হার ৮৮.৭৫%।

গত ২৪ ঘন্টায় বরিশালে নতুনকরে ৩৪ জন সহ মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৭ হাজার ১৫৪ জনে। এরমধ্যে বরিশাল মহানগরীতেই আক্রান্তের সংখ্যা সাড়ে ৫ হাজারের বেশী। আর জেলাটিতে এপর্যন্ত যে ১২২ জনের মৃত্যু হয়েছে, তার মধ্যে মহানগরীতেই ৬৬ জন। পটুয়াখালীতে গত ২৪ ঘন্টায় নতুন কোন করেনা রোগী শনাক্ত না হলেও জেলাটিতে এ পর্যন্ত ২ হাজার ৩৩৬ জন আক্রান্তের মধ্যে ৫৩ জনের মৃত্যু হয়েছে। জেলটিতে মৃত্যুহার দক্ষিণাঞ্চলের সর্বোচ্চ ২.২৭%।

বরিশাল মহানগরীর পার্শ্ববর্তী ঝালকাঠী জেলায় গত ২৪ ঘন্টায় ৬ জন সহ মোট আক্রান্তের সংখ্যা ১ হাজার ৩৩৬ জনের মধ্যে ২৯ জনের মৃত্যু হয়েছে। জেলাটিতে মৃত্যুহার এখনো দ্বিতীয় সর্বোচ্চ, ২.১৩%। পিরোজপুরেও গত ২৪ ঘন্টায় নতুনকরে ৫জনের দেহে করোনা পজিটিভ সনাক্ত হয়েছে। জেলাটিতে আগের দিন শনাক্তের সংখ্যা ছিল ১৫ জন। এ জেলায় মোট আক্রান্ত ১ হাজার ৭১৯ জনের মধ্যে ৩২ জনের মৃত্যু হয়েছে।

ভোলাতে গত ২৪ ঘন্টায় ৩জন সহ এ পর্যন্ত শনাক্ত ১ হাজার ৯৬৩ জনের মধ্যে মারা গেছেন ২৬ জন। আর বরগুনাতে এসময়ে নতুন আক্রান্তের সংখ্যা একজন হলেও এ পর্যন্ত ১ হাজার ৩০৪ জন আক্রান্তের মধ্যে ২৬ জনের মৃত্যু হয়েছে। মৃত্যুহার ১.৯৯%।