• বরিশাল, আজ রবিবার, ২৯শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ, ১৪ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ১৩ই রবিউস সানি, ১৪৪২ হিজরি

বরিশালের চরামদ্দীতে স্কুল কমিটির সভাপতি পদ পাচ্ছেন বিএনপি নেতা?

নিজস্ব প্রতিবেদকঃ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ব্যবস্থাপনা কমিটির সভাপতি হতে হলে ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা লাগবে স্নাতক ডিগ্রী। আর বিদ্যোৎসাহী দুই সদস্যের শিক্ষাগত যোগ্যতা অন্তত মাধ্যমিক পাস।এই শর্ত যুক্ত করে প্রাইমারী স্কুলের ব্যবস্থাপনা কমিটি গঠনে নতুন নীতিমালা জারি করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।এর আগে প্রাথমিক বিদ্যালয়ের ব্যবস্থাপনা কমিটিতে সভাপতি হওয়ার জন্য শিক্ষাগত যোগ্যতার কোনো শর্ত ছিল না।

 

এরই ধারাবাহিকতায় গত কয়েক বছর যাবত অবৈধভাবে বরিশাল জেলার বাকেরগঞ্জ উপজেলার চরামদ্দি ইউনিয়নের ৯নং ওয়ার্ডের সঠিখোলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি পদটি বিএনপি নেতা আনোয়ার হোসেন জোমাদ্দার দখল করে রেখেছেন। তবে সরকারি নতুন নীতিমালা অনুযায়ী ১১ সদস্যের ব্যবস্থাপনা কমিটিতে স্কুলের ব্যবস্থাপনা কমিটির সভাপতির ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা প্রয়োজন হবে স্নাতক ডিগ্রী। আর একারণেই বর্তমান কমিটির অবৈধ সভাপতি বিএনপি নেতা আনোয়ার হোসেন জোমাদ্দার তার সভাপতির পদ ছাড়তে বাধ্য হচ্ছেন।স্থানীয়রা বলছে, বিএনপি নেতা আনোয়ার হোসেন জোমাদ্দার নিজের পদ থেকে সরে যেতে বাধ্য হলেও তার ক্ষমতা টিকিয়ে রাখতে তারই অনুসারী আস্থাভাজন বিএনপি’র সক্রিয় কর্মী আরিফ হাওলাদারকে সভাপতির পদ পেতে মরিয়া হয়ে উঠেছেন।

বিশ্বস্ত এক সূত্র বলছে,চরামদ্দী ইউনিয়নের ৯নং সঠিখোলা গ্রামের মৃত রহমত আলী হাওলাদারের ছেলে আরিফ হাওলাদার দীর্ঘ সময় বরিশাল জেলা বিএনপির রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন। সর্বশেষ জেলা বিএনপির বিভিন্ন মিছিল মিটিং এ অংশ গ্রহন করেন এছাড়াও বিএনপি থেকে দলীয় পদপদবী পাওয়ার জন্য ব্যাপক তদবির করেছিলেন । এই নেতা হঠাৎ করেই ইউনিয়ন আওয়ামী লীগের দলীয় নেতাকর্মীদের দ্বারস্থ হচ্ছেন।শোনা যাচ্ছে, তাঁকে নাকি ওই ইউনিয়নের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি করা হতে পারে।

 

সোহেল জমাদ্দার নামক স্থানীয় এক বাসিন্দা জানান,বর্তমানে আমাদের এই স্কুল কমিটির পদ পদবির জন্য আ’লীগ-বিএনপি’র দলীয় কোন্দলের জের ধরে এলাকায় টান টান উত্তেজনা বিরাজ করছে। যেকোনো সময় রক্তক্ষয়ী সংঘর্ষের আশংকা করছেন এলাকাবাসী।এ বিষয়ে ৯নং ওয়ার্ড আ’লীগের সাধারন সম্পাদক মনির হাওলাদার বলেন,স্কুলের ম্যানেজিং কমিটিতে গতবারও অনেক বিতর্কিত লোকজন ছিলো এবারের নতুন কমিটিতেও বিএনপি-জামায়াতের লোকদের প্রধান্য দেওয়ার চেস্টা চালাচ্ছে কিছু লোক।

 

তিনি আরো বলেন, একজন বিএনপি’র সক্তারিয় কর্কেমী কিভাবে স্কুল কমিটির সভাপতির পদ পায়।ইউনিয়নে কি আর কোনো শিক্ষিত আ;লীগ নেতা নেই।একজনের জন্য ক্যানো এরকম এলাকায় উত্তেজনা বিরাজ করবে।চরামদ্দী ইউনিয়ন আওয়ামীলীগের সকল নেতাকর্মীদের পক্ষ থেকে আমরা এ বিষয়টিকে চরামদ্দী ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মোঃ জাহাঙ্গির হোসেন হাওলাদারের দৃষ্টি আকর্ষণ করছি।তিনিই একমাত্র এ বিষয়ের সঠিক সমাধান করে দিতে পারবেন ।