• ২৮শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ১৩ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ , ২০শে সফর, ১৪৪৩ হিজরি

ফেসবুক-নেটফ্লিক্স-হইচই ভ্যাট নিবন্ধন নিতে চায়

বিডিক্রাইম
প্রকাশিত মে ৩০, ২০২১, ১৬:২৯ অপরাহ্ণ
ফেসবুক-নেটফ্লিক্স-হইচই ভ্যাট নিবন্ধন নিতে চায়

বিডি ক্রাইম ডেস্ক॥ সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল ও ই-কমার্স জায়ান্ট আমাজন ব্যবসায় নিবন্ধন নম্বর (বিআইএন) নিয়েছে। বিআইএন ভ্যাট নিবন্ধন হিসেবেও পরিচিত। গত ২৩ মে গুগল এবং ২৭ মে আমাজন এ নিবন্ধন পায়। এবার ফেসবুক, নেটফ্লিক্স ও হইচই ভ্যাট নিবন্ধন নিতে যাচ্ছে। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, এশিয়া প্যাসিফিক পিটিই লিমিটেড নামে ভ্যাট নিবন্ধন নিয়েছে গুগল। ব্যবসার ধরন হিসেবে সেবার কথা বলেছে এই সার্চ ইঞ্জিন জায়ান্ট। ঠিকানা হিসেবে ম্যাপলট্রি বিজনেস সিটি সিঙ্গাপুরের ঠিকানা ব্যবহার করা হয়েছে। সেখানে গুগলের আঞ্চলিক কার্যালয় রয়েছে। অন্যদিকে আমাজন নিবন্ধিত হয়েছে আমাজন ওয়েব সার্ভিসেস ইনকরপোরেশন নামে। এই প্রতিষ্ঠান সেবাধর্মী ব্যবসা করবে বলে জানিয়েছে। যুক্তরাষ্ট্রের সিয়াটলের ঠিকানা ব্যবহার করেছে আমাজন।

বিদেশি প্রতিষ্ঠান হলেও বাংলাদেশে তাদের পক্ষে ভ্যাট পরামর্শক হিসেবে কাজ করবে প্রাইস ওয়াটার হাউস কুপারস বাংলাদেশ। এ দুটি প্রতিষ্ঠান আনুষ্ঠানিকভাবে ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেট থেকে বিদেশি প্রতিষ্ঠান হিসেবে নিবন্ধন পেয়েছে। শিগগিরই ফেসবুক ও নেটফ্লেক্স ভ্যাট নিবন্ধন নিতে যাচ্ছে বলে এনবিআর সূত্রে জানা গেছে।

সূত্র আরও জানায়, ফেসবুকও শিগগিরই ভ্যাট নিবন্ধন নিতে যাচ্ছে। ওটিটি প্লাটফর্ম নেটফ্লিক্সের ভ্যাট নিবন্ধনের বিষয়ে আলোচনা চলছে। আগামী ১ মাসের মধ্যে তাদের ভ্যাট নিবন্ধন দেয়া হতে পারে। প্রাইস ওয়াটার হাউস কুপারস বাংলাদেশ এই দুটি প্রতিষ্ঠানের পক্ষে পরামর্শক হিসেবে কাজ করছে। এছাড়া ভারতের ওটিটি প্লাটফর্ম হইচইকে ভ্যাট নিবন্ধনের আওতায় আনতে আলোচনা চলছে।

জানা গেছে, ভ্যাট সেবা পেতে গুগল ও অন্যান্য প্রতিষ্ঠানগুলো ২০১৯ সাল থেকেই চেষ্টা করছিল। ভ্যাট আইন অনুসারে সরাসরি এ সেবা পাওয়ার বিষয়ে তাদের পক্ষ থেকে দাবি ছিল। কিন্তু আইনি জটিলতার কারণে বিদেশি সংস্থাগুলোকে ভ্যাটের সেবা পেতে ভ্যাট এজেন্ট নিয়োগ করতে হয়েছিল।

এ বিষয়ে সংস্থাগুলো এনবিআরকে বেশ কয়েকটি চিঠি দেয়। এতে তারা ভ্যাট দেয়ার বিষয়ে সরাসরি সেবা নিতে আগ্রহ প্রকাশ করেছিল। কিন্তু বাংলাদেশে স্থায়ী অফিস না থাকায় বিষয়টির সুরাহা হয়নি।