• ১৯শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ , ৩রা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ , ১২ই রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি

পটুয়াখালীতে ডিজিটাল প্রতারক চক্রের মূল হোতা আটক, ডিভাইস জব্দ

বিডিক্রাইম
প্রকাশিত অক্টোবর ১২, ২০২১, ২১:৫৮ অপরাহ্ণ
পটুয়াখালীতে ডিজিটাল প্রতারক চক্রের মূল হোতা আটক, ডিভাইস জব্দ

বিডি ক্রাইম ডেস্ক, বরিশাল: পটুয়াখালীতে ডিজিটাল প্রতারক চক্রের মূল হোতা মো. ইব্রাহিম (২২) ও তার সহযোগী মো. করিমকে (৩৩) আটক করেছেন পটুয়াখালী পুলিশের আইসিটি সেলের সদস্যরা। এ সময় তাদের কাছ থেকে প্রতারণার কাজে ব্যবহৃত ডিভাইসগুলোও জব্দ করা হয়।

ইব্রাহিম কক্সবাজার জেলার মহেশখালী পৌরশহরের ৩ নম্বর ওয়ার্ডের পটুভিলা এলাকার মো. সাহেব মিয়ার ছেলে। আর করিম একই জেলার মহেশখালী থানার মহেশখালী দক্ষিণ নলাবিলা গ্রামের মৃত নূর আহমেদের ছেলে।

মঙ্গলবার (১২ অক্টোবর) বিকালে পুলিশ সুপার কার্যালয়ে প্রেস ব্রিফিংয়ে সাংবাদিকদের এ তথ্য জানান জেলার অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ মাহফুজুর রহমান।

তিনি জানান, গত ৭ অক্টোবর সকালে নাজমুল হাসান নামের একব্যক্তি অভিযোগ করেন যে, ‘নিশাত মাহফুজ লিজা’ নামে একটি আইডি থেকে অজ্ঞাত এক ব্যক্তি মেসেঞ্জারে চ্যাটিংয়ের এক পর্যায়ে ফেসবুকে অশ্লীল ছবি ও ভিডিও ছড়িয়ে দেওয়ার ভয় দেখিয়ে টাকা দাবি করে।

টাকা না দিলে ফেসবুকে ভিডিও এবং ছবি আপলোড করার হুমকি দেয়। নাজমুল হাসান বিষয়টি পটুয়াখালী জেলা পুলিশের আইসিটি সেলকে জানান।

এরপর পুলিশ সুপার মোহাম্মদ শহিদুল্লাহ’র তদারকিতে আইসিটি এক্সপার্ট টিম ‘নিশাত মাহফুজ লিজা’ নামের ওইড ফেসবুক আইডি নিয়ে তদন্ত শুর করে।

গত ১১ অক্টোবর বিকাল সাড়ে পাঁচটার দিকে প্রতারক চক্রের মূল হোতা ইব্রাহিমকে কক্সবাজার জেলার মহেশখালী পৌরশহরের ফায়ার সার্ভিসের পাশের পটুভিলা গ্রাম থেকে আটক কারা হয়।

একইসঙ্গে মো. করিমকে ছোট মহেশখালী ইউনিয়নের নলাবিলা গ্রামের নিজ বাসা হতে আটক করা হয়। তাদের ব্যবহৃত ডিভাইসগুলোও জব্দ করা হয়েছে।

অতিরিক্ত পুলিশ সুপার জানান, এ বিষয়ে পটুয়াখালী সদর থানায় গত ৭ অক্টোবর ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করা হয়েছে।