• ২৩শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ , ৯ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ , ১২ই জিলকদ, ১৪৪২ হিজরি

নিষেধাজ্ঞা উপেক্ষা করে গভীর সমুদ্রে মাছ শিকার!

বিডিক্রাইম
প্রকাশিত জুন ১০, ২০২১, ১৯:৫৬ অপরাহ্ণ
নিষেধাজ্ঞা উপেক্ষা করে গভীর সমুদ্রে মাছ শিকার!

তানজিল জামান জয়,কলাপাড়া॥ ৬৫ দিনের নিষেধাজ্ঞা উপেক্ষা করে কুয়াকাটা সংলগ্ন বঙ্গোপসাগরে এখনও কিছু কিছু ট্রলার ইলিশসহ বিভিন্ন মাছ শিকার করছে। বুধবার শেষ বিকেলে সাগরের আন্ধারমানিক নদীর প্রবেশদ্বারে কয়েকটি ট্রলার সাগর থেকে ফিরতে দেখা গেছে। কোস্টগার্ড, নৌপুলিশ ও মৎস্য অফিসকে ফাকি দিয়েই এরা সমুদ্রে গিয়ে মাছ শিকার করছে বলে একাধিক সূত্র দাবি করেছে।

জেলেরাও প্রভাবশালী মালিকের নির্দেশনায় এসব করছে বলে জানা গেছে। আড়ত-বোট মালিক সমিতি থেকে শুরু করে মৎস্য অফিস কেউ স্বীকার করেনি যে সাগরে ট্রলার গিয়ে মাছ শিকার করছে। প্রশাসনের নির্দেশনা উপেক্ষা করে এসব ট্রলারে মাছ শিকার করার খবরটি সবার জানা বলে অপর একটি মহল দাবি করেছে।

এজন্য কয়েকটি স্তর ম্যানেজ করতে হয় বলে জনশ্রুতি রয়েছে। তবে সাগরে তেমন মাছ ধরা পড়ছেনা বলে নম্বরবিহীন একটি ট্রলারের জেলেরা সাগর থেকে ফেরার পথে দাবি করেছেন। সচেতন জেলেদের দাবি আন্ধারমানিক মোহনা এবং রাবনাবাদ মোহনায় কোস্টর্গার্ডের টহল থাকলে কোন ট্রলারের সাগরে যাওয়া-আসার সুযোগ নেই।

সিনিয়র কলাপাড়া উপজেলা মৎস্য কর্মকর্তা অপু সাহা জানান, নিষেধাজ্ঞাকালীন কেউ সাগরে মাছ শিকার করতে পারবে না। তিনি আইন-শৃঙ্খলা বাহিনীর সহায়তায় টহল জোরদার করছেন।