• ২৮শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ , ১৪ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ , ১৪ই জমাদিউস সানি, ১৪৪২ হিজরি

শিরোনাম
ভোলায় ইয়াবা ও গাঁজাসহ মাদক ব্যবসায়ী আটক মঠবাড়িয়ায় চঞ্চল্যকর সোবাহান পেয়াদা হত্যা মামলার ২ পালাতক আসামী গ্রেফতার রাজাপুরে মাঠজুড়ে হলুদের সমারোহ, কৃষকের মুখে হাসি বানারীপাড়ায় আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীসহ ৩জন বহিস্কার ভোলায় বিপুল পরিমাণ ইয়াবাসহ বেদে নারী আটক বরিশাল কারাগারে বিভিন্ন উপকরণ বিতরণ করেন নবাগত জেলা প্রশাসক কলাপাড়ায় বিদ্রোহী মেয়র প্রার্থী দিদার উদ্দিন আহমেদ আওয়ামী লীগ থেকে বহিষ্কার গলাচিপায় রামনাবাদ নদীর উপরে প্রস্তাবিত ব্রিজের জায়গা পরিদর্শনে এমপি শাহজাদা আমাদেরকে কথায় নয় কাজে বড় হতে হবে: ডিসি ট্রাফিক জাকির হোসেন আমাদের উদ্দেশ্য মানবাধিকারকে সমুন্নত রেখে আইন শৃংখলা ঠিক রাখতে হবে: ডিসি খাইরুল আলম

নাটকে ২৫০ বছর আগের ঢাকা

বিডিক্রাইম
প্রকাশিত জানুয়ারি ৬, ২০২১, ২৩:২৫ অপরাহ্ণ
নাটকে ২৫০ বছর আগের ঢাকা

২৫০ বছর আগের ঢাকা এবং এই শহরের রাজনীতির প্রায় পুরোটাই উঠে আসবে পর্দায়। ঢাকাকেন্দ্রিক এমন ইতিহাসনির্ভর কাজ এর আগে টিভি বা চলচ্চিত্রে হয়নি। যেটি এবার করে দেখাচ্ছেন নাট্যকার-অভিনেতা-নির্দেশক মামুনুর রশীদ। তার কলমে এবার উঠে আসবে ঢাকার অষ্টাদশ শতাব্দীর ইতিহাস।

আর সেই ইতিহাস দিয়ে তৈরি হচ্ছে বাংলাদেশ টেলিভিশনের (বিটিভি) জন্য দীর্ঘ ধারাবাহিক ‘জিন্দাবাহার’। এটি প্রযোজনা ও পরিচালনায় রয়েছেন ফজলে আজিম জুয়েল। ইতোমধ্যে প্রথম লটের শুটিংও শেষ হয়েছে। শিগগিরই বিটিভিতে প্রচার শুরু হবে নাটকটি।

ধারাবাহিকটিতে একসঙ্গে দেখা মিলবে জনপ্রিয় সব তারকার। অভিনয় করেছেন মামুনুর রশীদ নিজেও। আরও আছেন আজাদ আবুল কালাম, আহমেদ রুবেল, অনন্ত হীরা, শতাব্দী ওয়াদুদ, শাহ আলম দুলাল, সমু চৌধুরী, শামীম ভিস্তি, শ্যামল জাকারিয়া, আলিফ চৌধুরী, সাদমান প্রত্যয়, রোজী সিদ্দিকী, নাজনীন চুমকি, শর্মীমালা, নাইরুজ সিফাত, নিকিতা নন্দিনীসহ অনেকে।

নাটকের কাহিনি সম্পর্কে মামুনুর রশীদ ব্যাখ্যা করেন এভাবে, ১৭৫৮ সাল। মেঘনা নদীর বক্ষ থেকে একটি বজরা নৌকা সশস্ত্র প্রহরীসহ চাঁদপুর ঘাটে এসে থামে। গন্তব্য ঢাকার জিঞ্জিরা প্রাসাদ। নৌকার আরোহীরা হচ্ছেন নিহত নবাব সিরাজ-উদ-দৌলার স্ত্রী লুৎফা, কন্যা উম্মে জোহরা, খালা ঘসেটি বেগম ও মাতা আমেনা বেগম। স্বল্প বিরতির পর পাল তোলা বজরায় আবার ঢাকা অভিমুখে যাত্রা। এখান থেকেই শুরু অষ্টাদশ শতাব্দীর সময়কালীন ঢাকার আখ্যান ‘জিন্দাবাহার’।

নির্মাতা ফজলে আজিম জুয়েল বলেন, ‘অষ্টাদশ শতাব্দীর ঢাকা নিয়ে এ দেশের টেলিভিশনে তেমন কোনও কাজ হয়নি। ওই সময়ের ঘটনাপ্রবাহ আমাদের অজানা। সেসব অজানা চরিত্র নিয়ে নির্মিত হচ্ছে দীর্ঘ ধারাবাহিকটি। আমরা মূলত এই নাটকে দেখাতে চাই, দিল্লি থেকে কীভাবে ঢাকার শাসনকার্য পরিচালিত হতো। এমন গল্পে বাংলাদেশে আগে কখনও নাটক নির্মিত হয়নি। ২৫০ বছর আগে ঢাকা কেমন ছিল, এ ধারাবাহিকটির মাধ্যমে দর্শকরা তা জানতে পারবেন।’