• ২৩শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ , ৯ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ , ১২ই জিলকদ, ১৪৪২ হিজরি

ড. এম এ ওয়াজেদ মিয়ার মৃত্যুবার্ষিকীতে এমপি শাওনের বিনম্র শ্রদ্ধা

বিডিক্রাইম
প্রকাশিত মে ৯, ২০২১, ১২:৩৮ অপরাহ্ণ
ড. এম এ ওয়াজেদ মিয়ার মৃত্যুবার্ষিকীতে এমপি শাওনের বিনম্র শ্রদ্ধা

আরশাদ মামুন॥ ভোলা-৩ আসনের সংসদ সদস্য আলহাজ্ব নুরুন্নবী চৌধুরী শাওন নিজের ফেসবুক পেইজে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বামী ড. এম এ ওয়াজেদ মিয়ার প্রতি বিনম্র শ্রদ্ধা জানান যা খুব অল্প সময়ের ব্যাবধানে ভাইরাল হয়ে যায়। প্রিয় পাঠকের জন্য তা হুবহু তুলে ধরা হলো।
বিনম্র শ্রদ্ধা:
বিশিষ্ট পরমানু বিজ্ঞানী ড. এম এ ওয়াজেদ মিয়া ১৯৪২ সালের ১৬ ফেব্রুয়ারি রংপুরের পীরগঞ্জে জন্মগ্রহণ করেন। ‘সুধা মিয়া’ হিসেবে পরিচিত অসাধারণ মেধার অধিকারী এ বরেণ্য ব্যক্তি শৈশব থেকেই শিক্ষানুরাগী ছিলেন। তিনি ছিলেন দেশে আণবিক গবেষণার পথিকৃৎ। তিনি পরমাণু গবেষণায় উল্লেখযোগ্য অবদান রেখে গেছেন। ওয়াজেদ মিয়া বাংলাদেশ আণবিক শক্তি কমিশনের চেয়ারম্যানসহ বিভিন্ন পদে দক্ষতা ও সাফল্যের সাথে দায়িত্ব পালন করেন।

ড. ওয়াজেদ বিজ্ঞান গবেষণার পাশাপাশি জাতীয় রাজনীতিতে নীরবে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে গেছেন। ষাটের দশকে তিনি ছাত্রলীগের সাথে সম্পৃক্ত হন। ১৯৬২ সালে আইয়ুব খানের সামরিক শাসনের বিরুদ্ধে আন্দোলন করতে গিয়ে তিনি গ্রেফতার হন এবং কিছু দিন জেল খাটেন। ১৯৬৭ সালের ১৭ নভেম্বর জাতির পিতার জ্যেষ্ঠ কন্যা বর্তমান প্রধানমন্ত্রী জননেত্রী, দেশরত্ন শেখ হাসিনার সাথে তিনি বিবাহ বন্ধনে আবদ্ধ হন। ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধকালীন চরম অনিশ্চয়তার মধ্যে তিনি বঙ্গবন্ধু পরিবারের পাশে থেকে তাঁদের সাহস ও শক্তি যুগিয়েছেন। এ কর্মবীর বিজ্ঞানী ২০০৯ সালের ৯ মে পরলোকগমন করেন।

ড. এম এ ওয়াজেদ মিয়ার ১২তম মৃত্যুবার্ষিতীকে আমার নির্বাচনী এলাকা লালমোহন ও তজুমদ্দিন উপজেলাবাসীর পক্ষ থেকে রইল বিনম্র শ্রদ্ধা।