• ২৮শে ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ , ১৫ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ , ১৫ই রজব, ১৪৪২ হিজরি

শিরোনাম

চার বছরে সাড়ে ৩০ হাজার মিথ্যা বলেছে ট্রাম্প

বিডিক্রাইম
প্রকাশিত জানুয়ারি ২৪, ২০২১, ২৩:৪২ অপরাহ্ণ
চার বছরে সাড়ে ৩০ হাজার মিথ্যা বলেছে ট্রাম্প

সিনেটে ডোনাল্ড ট্রাম্পের অভিশংসনের বিচার বসবে ফেব্রুয়ারিতে। তার আগে ‘মিথ্যাবাদী প্রেসিডেন্ট’ হিসেবে তকমা লেগে গেল তার নামের সঙ্গে।

চার বছরের মেয়াদে প্রকাশ্যে ৩০ হাজার ৫৭৩ বার মিথ্যা দাবি করেছেন ট্রাম্প। মার্কিন সংবাদপত্র ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে বিষয়টি বেরিয়ে আসে।

২০১৭ সালের ২০ জানুয়ারি থেকে ২০২১ সালের ২০ জানুয়ারি সকালে হোয়াইট হাউস ছেড়ে যাওয়া পর্যন্ত এসব মিথ্যা দাবি তোলেন তিনি। এর মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বেশি মিথ্যাবাদী প্রেসিডেন্ট হিসেবে আলোচনায় ট্রাম্প।

ক্ষমতায় আসার আগে নির্বাচনী প্রচারণার সময় একাধিক মিথ্যা দাবি করেন তিনি। এরপরে নির্বাচনে জিতে শপথ নেওয়ার পর ১০০ দিনের রেকর্ড রাখতে শুরু করে ওয়াশিংটন পোস্ট।

বিগত ১০ বছর ধরে প্রেসিডেন্টদের মন্তব্যের রেকর্ড রাখা হচ্ছে বলে জানিয়েছে মার্কিন পত্রিকাটি। তবে পাঠকদের অনুরোধে প্রেসিডেন্ট থাকাকালীন ট্রাম্পের গোটা সময়ের রেকর্ড রাখা হয়।

এতে দেখা যায়, শপথ নেওয়ার পর প্রথম বছরে প্রকাশ্যে দিনে অন্তত ৪টি করে মিথ্যা বলেছেন। দ্বিতীয় বছরে তা বেড়ে দিনে ১৬টি করে দাঁড়ায়। তৃতীয় বছরে তা বেড়ে হয় দিনে ২২টি এবং চতুর্থ বছরে বেড়ে দিনে ৩৯টি।

হোয়াইট হাউসে প্রথম ২৭ মাসে ট্রাম্প ১০ হাজার মিথ্যা বলার রেকর্ড পার করে ফেলেন। পরবর্তী ১৪ মাসে মিথ্যার সংখ্যা বেড়ে দাঁড়ায় ২০ হাজার। এর পরের পাঁচ মাসে তার মিথ্যা বলার সংখ্যা ৩০ হাজার ছাড়িয়ে যায়।

তবে জনসভা এবং নিজের টুইটার হ্যান্ডলেই সবচেয়ে বেশি মিথ্যা দাবি করেছেন ট্রাম্প। মেক্সিকো সীমান্ত দিয়ে অভিবাসীদের দল আমেরিকার দিকে ধেয়ে আসছে বলে দাবি করে হাউস অব রিপ্রেজেন্টেটিভসকেও বিভ্রান্ত করার চেষ্টা করেন তিনি।

২০১৯ সালে ফোনে ইউক্রেনের প্রেসিডেন্টের সঙ্গে কথা হয়েছে এবং তিনি জো বাইডেনের বিরুদ্ধে তদন্তের কথা জানিয়েছেন বলেও দাবি করেন ট্রাম্প। ওই বিষয়ে ৪ মাসে প্রায় ১ হাজার মিথ্যা কথা বলেন ট্রাম্প।

করোনা পরিস্থিতিতে সবচেয়ে বেশি বিপর্যস্ত যুক্তরাষ্ট্র। বিশ্বে সবচেয়ে বেশি মানুষ প্রাণ হারায় ও আক্রান্ত হয়। কিন্তু মহামারির শুরু থেকেই মিথ্যা বলা শুরু করেন ট্রাম্প।

ওয়াশিংটন পোস্টের দাবি, করোনাকালে মিথ্যা বলার সংখ্যা আরও বেড়ে যায় ট্রাম্পের। করোনাভাইরাস নিয়ে আড়াই হাজারেরও বেশি মিথ্যা দাবি করেছেন তিনি।

২০২০ সালের অক্টোবর মাসে নিজে করোনায় আক্রান্ত হওয়ার পর ৬ দিন চুপ ছিলেন তিনি। এরপরেও ওই মাসে ট্রাম্প মোট ৪ হাজার মিথ্যে দাবি করেন। এর মানে দিনে প্রায় ১৫০টি মিথ্যা দাবি করেন তিনি।

এরপর জো বাইডেনের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করে হেরে যান ট্রাম্প। ৩ নভেম্বর থেকে নির্বাচনে কারচুপি সংক্রান্ত ৮০০ এর বেশি মিথ্যা দাবি করেছেন তিনি।

৬ জানুয়ারি যে বক্তৃতায় ট্রাম্প সমর্থকদের ক্যাপিটলে হামলা চালাতে উসকানি দিয়েছিলেন বলে অভিযোগ, সেই বক্তৃতায় তিনি ১০৭টি মিথ্যে দাবি করেন বলে দাবি ওই সংবাদপত্রের।

ট্রাম্পের উল্লেখযোগ্য মিথ্যাগুলোর তালিকাও করে ওয়াশিংটন পোস্ট। দেখা গেছে, একই মিথ্যা কমপক্ষে ৭৫০ বার তাকে বলতে দেখা গিয়েছে।