• বরিশাল, আজ মঙ্গলবার, ২৪শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ, ৯ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ৮ই রবিউস সানি, ১৪৪২ হিজরি

গলাচিপায় শুরু হয়েছে দুর্গা পূজা

১০:৪৭ অপরাহ্ণ | অক্টোবর ২২, ২০২০ পটুয়াখালী, প্রতিদিনের বরিশাল, বরিশাল বিভাগ, শিরোনাম

সঞ্জিব দাস, গলাচিপা (পটুয়াখালী) প্রতিনিধিঃ

পটুয়াখালীর গলাচিপায় মহাষষ্ঠী পূজা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্যে দিয়ে শুরু হয়েছে সনাতন ধর্মালম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গা পূজা। আজ বৃহস্পতিবার সকাল ৮ টায় উপজেলার ২৮টি মন্ডপে এক যোগে শুরু হয় দেবী দুর্গার পূজা। এ সময় পুরোহিতের মন্ত্রে প্রত্যেকটি মন্দিরে সৃষ্টি হয় ধর্মীয় আবাহ। প্রতিটি প্রতিমায় ত্রিনয়নী দেবী দুর্গার চক্ষুদানের মধ্য দিয়ে প্রাণ প্রতিষ্ঠা করা হয়।

এ সময় সনাতন ধর্মালম্বীরা ফল, মিষ্টি নৈবেদ্য সাজিয়ে দেবী দূর্গাকে নিবেদন করেন। এবছর সরকারী নির্দেশনা মেনে সামাজিক দূরত্ব বজার রেখে আনুষ্ঠানিকতা পালন করা হচ্ছে। সড়কে করা হয়নি কোন আলোকসজ্জ্বা। সাদামাটা ভাবেই এবারের দুর্গা পূজা অনুষ্ঠিত হচ্ছে। আগামী ২৬ অক্টোবর বিসর্জনের মাধমে শেষ হবে এ পূজা।

এবছর মহাষষ্ঠীতে দোলায় চড়ে পৃথিবীতে আসবেন আর পূজার সকল আনুষ্ঠানিকতা শেষে গজে (হাতি) চড়ে কৈলাশে ফিরবেন দেবী দূর্গা। গলাচিপা কেন্দ্রীয় কালিবাড়ি কমিটির সভাপতি দিলীপ বণিক বলেন, শারদীয় দুর্গা পূজাকে সামনে রেখে গলাচিপা উপজেলার সকল মন্দিরে সরকারের নির্দেশনা মেনে সামাজিক দূরত্ব বজায় রেখে এ উৎসব পালন করা হবে।

পূজা উৎযাপন কমিটির সাধারণ সম্পাদক তাপস দত্ত বলেন, গলাচিপা উপজেলায় ২৮টি মন্ডপে পূজা উৎযাপন হচ্ছে। করোনা ভাইরাসের কারণে সরকারি নির্দেশনা মেনে সকলকে শান্তিপূর্ণ দুর্গা পূজা পালনের আহ্বান জানান তিনি। গলাচিপা থানা অফিসার ইনচার্জ (ওসি) মো. মনিরুল ইসলাম বলেন, সনাতন ধর্মের সর্ববৃহৎ শারদীয় দুর্গা পূজা। এ অনুষ্ঠান শান্তিপূর্ণভাবে পালনের জন্য প্রশাসন সজাগ আছে। আমাদের সদস্যদের টহল অব্যহত রয়েছে।