• ১৯শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ , ৬ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ , ৬ই রমজান, ১৪৪২ হিজরি

গলাচিপায় নানা আয়োজনে ঐতিহাসিক ৭ মার্চ উদ্যাপিত

বিডিক্রাইম
প্রকাশিত মার্চ ৭, ২০২১, ১৭:৪৭ অপরাহ্ণ
গলাচিপায় নানা আয়োজনে ঐতিহাসিক ৭ মার্চ উদ্যাপিত

সঞ্জিব দাস, গলাচিপা ॥ পটুয়াখালীর গলাচিপায় নানা আয়োজনে যথাযোগ্য মর্যাদায় ঐতিহাসিক ৭ মার্চ উদ্যাপিত হয়েছে।

দিবসটি উদ্যাপন উপলক্ষে উপজেলা প্রশাসন বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ প্রচার, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে।

রবিবার সূর্যোদয়ের সাথে সাথে উপজেলা পরিষদ ভবনে জাতীয় পতাকা উত্তোলনের মধ্যে দিয়ে উপজেলা প্রশাসন দিবসটির কার্যক্রম শুরু করে।

সকাল ৮টায় উপজেলা পরিষদের সামনে উপজেলা প্রশাসনের উদ্যোগে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়।

সকাল ৯টায় বাংলাদেশ-তুরস্ক ফ্রেন্ডশিপ স্কুল প্রাঙ্গণে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ প্রচার করা হয়। পরে সকাল সাড়ে ৯টায় উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা প্রশাসনের উদ্যোগে ‘বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ’ শীর্ষক আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়।

উপজেলা নির্বাহী অফিসার আশিষ কুমারের সভাপতিত্বে উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা মাহবুব হাসান শিবলীর সঞ্চালনায় প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মুহম্মদ সাহিন।

বিশেষ অতিথি ছিলেন উপজেলা আওয়ামী লীগ সভাপতি অধ্যাপক সন্তোষ দে, গলাচিপা থানা অফিসার ইনচার্জ (ওসি) এম আর শওকত আনোয়ার ইসলাম ও মহিলা ভাইস চেয়ারম্যান ওয়ানা মার্জিয়া নিতু। আরও উপস্থিত ছিলেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মো. মনিরুল ইসলাম, উপজেলা শিক্ষা কর্মকর্তা মীর রেজাউল ইসলাম, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা গোলাম মস্তফা, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা এসএম দেলোয়ার হোসেন, বীর মুক্তিযোদ্ধা মো. নিজাম উদ্দিন তালুকদার, গলাচিপা প্রেস ক্লাবের সভাপতি সমিত কুমার দত্ত মলয়।

এ ছাড়া আওয়ামী লীগের নেতা-কর্মী, মুক্তিযোদ্ধা, সুশীল সমাজ, জনপ্রতিনিধি, বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা, শিক্ষকমন্ডলী, ছাত্র-ছাত্রী ও সংবাদকর্মীরা উপস্থিত ছিলেন।

আলোচনা শেষে বাংলাদেশ-তুরস্ক ফ্রেন্ডশিপ স্কুল প্রাঙ্গণে অনুষ্ঠিত চিত্রাংকন ও রচনা প্রতিযোগীতায় বিজয়ী ছাত্র-ছাত্রীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

পরে বিকাল ৪টায় উপজেলা প্রশাসন উপজেলা পরিষদ মিলনায়তনে সামাজিক দূরত্ব বজায় রেখে এক সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে।

এদিকে দিবসটি উদ্যাপনে উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে সকাল ৮টায় দলীয় কার্যালয়ের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। পরে সেখানে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ প্রচার করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা টিটো, সহ-সভাপতি হাজী মু. মজিবর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক সরদার মু. শাহ আলম, সাংগঠনিক সম্পাদক তপন বিশ^াস, প্রচার সম্পাদক আজিজুর রহমান বাবলু ভূঁইয়া,

আওয়ামী লীগ নেতা মাইনুল ইসলাম রনো, উপজেলা যুবলীগের আহবায়ক মো. আলমগীর হোসেন, উপজেলা ছাত্রলীগ সভাপতি শরীফ আহম্মেদ আসিফসহ আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা।

এর আগে ৭ মার্চের প্রথম প্রহর রাত ১২টা ১ মিনিটে উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের উদ্যোগে গলাচিপা সরকারি মডেল মাধ্যমিক বিদ্যালয় খেলার মাঠে অনুষ্ঠিত বঙ্গবন্ধুর ঐতিহাসিক প্রামাণ্যচিত্র প্রদর্শনী, শীত বস্ত্র ও শিল্প পণ্য মেলা প্রাঙ্গণে জাতীয় সংগীত প্রচার ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। পরে সেখানে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ প্রচার করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক ডেপুটি কমান্ডার মো. নিজাম উদ্দিন তালুকদার, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার মু. নুরুল ইসলাম ধলা, মুক্তিযোদ্ধা সানু ঢালী, ফোরকান করিম প্রমুখ।