• ২৩শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ , ৯ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ , ১২ই জিলকদ, ১৪৪২ হিজরি

গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৫৬, শনাক্ত ১৩৮৬ জন

বিডিক্রাইম
প্রকাশিত মে ৯, ২০২১, ১৭:২৯ অপরাহ্ণ
গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৫৬, শনাক্ত ১৩৮৬ জন

বিডি ক্রাইম ডেস্ক॥ গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৫৬ জন। গতকাল (৮ মে) করোনায় ৪৫ জনের মৃত্যুর কথা জানিয়েছিল স্বাস্থ্য অধিদফতর। মৃত্যুর মতো বেড়েছে শনাক্ত হওয়া রোগীর সংখ্যাও। গত ২৪ ঘণ্টায় নতুন করে শনাক্ত হয়েছেন এক হাজার ৩৮৬ জন। তার আগের ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছিলেন এক হাজার ২৮৫ জন। নতুন করে মারা যাওয়া ৫৬ জনের মৃত্যু নিয়ে এখন পর্যন্ত মৃতের সংখ্যা ১১ হাজার ৯৩৪ জন। নতুন শনাক্ত এক হাজার ৩৮৬ জনকে নিয়ে সরকারি হিসাবে এখন পর্যন্ত শনাক্ত হলেন সাত লাখ ৭৩ হাজার ৫১৩ জন।

রবিবার (৯ মে) স্বাস্থ্য অধিদফতরের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন তিন হাজার ৩২৯ জন। তাদের নিয়ে দেশে এখন পর্যন্ত আক্রান্ত থেকে সুস্থ হলেন সাত লাখ ১০ হাজার ১৬২ জন।

 

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার আট দশমিক ১৯ দশমিক, আর এখন পর্যন্ত শনাক্তের হার ১৩ দশমিক ৭৪ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯১ দশমিক ৮১ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় সুস্থতার হার এক দশমিক ৫৪ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগৃহীত হয়েছে ১৬ হাজার ৭৭৫ টি এবং গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা করা হয়েছে ১৬ হাজার ৯১৫টি।
দেশে এখন পর্যন্ত মোট করোনার নমুনা পরীক্ষা করা হয়েছে ৫৬ লাখ ৩০ লাখ ৮৯৪টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা করা হয়েছে ৪১ লাখ ৩৫ হাজার ৩৬২টি এবং বেসরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা করা হয়েছে ১৪ লাখ ৯৫ হাজার ৫৩২টি।

দেশে বর্তমানে মোট ৪৫৪টি পরীক্ষাগারে করোনার নমুনা পরীক্ষা করা হচ্ছে জানিয়ে অধিদফতর জানায়, এর মধ্যে আরটি-পিসিআরের মাধ্যমে পরীক্ষা কর হচ্ছে ১২৮টি পরীক্ষাগারে, জিন এক্সপার্ট মেশিনের মাধ্যমে পরীক্ষা করা হচ্ছে ৩৫টি পরীক্ষাগারে এবং র‌্যাপিড অ্যান্টিজেনের মাধ্যমে পরীক্ষা করা হচ্ছে ২৯১টি পরীক্ষাগারে।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৫৬ জনের মধ্যে পুরুষ ৩৮ জন এবং নারী ১৮ জন। দেশে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে পুরুষ মারা গেলেন আট হাজার ৬৫৩ জন এবং নারী মারা গেলেন তিন হাজার ২৮১ জন।

২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারীদের মধ্যে ষাটোর্ধ্ব আছেন ৩০ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১৫ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে সাত জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে তিন জন এবং ২১ থেকে ৩০ বছরের মধ্যে রয়েছেন একজন।

তাদের মধ্যে বিভাগভিত্তিক বিশ্লেষণে ঢাকা বিভাগের ২২ জন, চট্টগ্রাম বিভাগের ২১ জন, রাজশাহী বিভাগের তিন জন, খুলনা বিভাগের চার জন, বরিশাল ও রংপুর বিভাগের দুই জন করে এবং সিলেট ও ময়মনসিংহ বিভাগের রয়েছেন একজন করে।

তাদের মধ্যে সরকারি হাসপাতালে মারা গেছেন ৩৬ জন, বেসরকারি হাসপাতালে ১৫ জন আর বাড়িতে মারা গেছেন পাঁচ জন।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হওয়া মোট তিন হাজার ৩২৯ জনের মধ্যে ঢাকা বিভাগের এক হাজার ৬৮ জন, চট্টগ্রাম বিভাগের ৭১৬ জন, রংপুর বিভাগের ৩৯১ জন, খুলনা বিভাগের ৫১২ জন, বরিশাল বিভাগের ২৩৫ জন, রাজশাহী বিভাগের ২১৪ জন, সিলেট বিভাগের ১৩৯ জন আর ময়মনসিংহ বিভাগের আছেন ৫৪ জন।