• ৯ই মে, ২০২১ খ্রিস্টাব্দ , ২৬শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ , ২৬শে রমজান, ১৪৪২ হিজরি

করোনার মহাঝুকিতে বরিশাল নগরী

বিডিক্রাইম
প্রকাশিত এপ্রিল ১৫, ২০২১, ২২:১৮ অপরাহ্ণ
করোনার মহাঝুকিতে বরিশাল নগরী

বিডি ক্রাইম ডেস্ক ॥ বরিশালে গত ২৪ ঘণ্টায় ৯৯ জনের করোনা শনাক্ত হয়েছে। এর মধ্যে বরিশাল জেলায় শনাক্ত হয়েছেন ৫২ জন। ৫২ জনের মধ্যে ৪৭ জন বরিশাল সিটি করপোরেশন এলাকার বাসিন্দা।

স্বাস্থ্য অধিদফতরের তথ্য অনুযায়ী, ২৪ ঘণ্টায় বিভাগে বরিশাল ছাড়া অন্য পাঁচ জেলায় করোনা শনাক্ত হয়েছে ৪৭ জনের।

যা শুধুমাত্র সিটি এলাকার ৩০ ওয়ার্ডে শনাক্ত হয়েছে। শুধু যে ২৪ ঘণ্টায় এমনটা হয়েছে তা নয়, বিভাগে শনাক্তের পর থেকে দিনে দিনে হটস্পটে পরিণত হয় সিটি এলাকা।

বর্তমানে বিভাগের ছয় জেলার থেকে প্রায় চার গুণ বেশি রোগী সিটি করপোরেশন এলাকায়। মারা গেছে প্রায় দেড় শতাংশ বেশি।

বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. বাসুদেব কুমার দাস জানিয়েছেন, ২০২০ সালের ৯ মার্চ বিভাগে প্রথম করোনা রোগী শনাক্ত হয়।

বৃহস্পতিবার (১৫ এপ্রিল) ৪০২তম দিনে এসে নতুন ৯৯ জন শনাক্তের মধ্য দিয়ে আক্রান্তের সংখ্যা ১২ হাজার ৯৭৩ জনে দাঁড়ায়। এর মধ্যে মারা গেছেন ২৩৪ জন। আর সুস্থ হয়েছেন ১০ হাজার ৯২০ জন।

বুধবার (১৪ এপ্রিল) শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে করোনায় দুজন মারা গেছেন। তাদের মধ্যে উজিরপুর উপজেলার বাসিন্দা ৫৩ বছরের মো. সেলিম এবং বরিশাল সিটি করপোরেশনের কাউনিয়া এলাকার ৭০ বছরের ফজলুল হক।

তথ্য অনুযায়ী, বরিশাল বিভাগের আক্রান্ত শনাক্ত ও মৃত্যুর পরিসংখ্যানে সবচেয়ে এগিয়ে বরিশাল জেলা। জেলার মধ্যে সবচেয়ে বেশি সংক্রমিত বরিশাল সিটি করপোরেশন এলাকায়।

সিভিল সার্জন ডা. মনোয়ার হোসেন জানিয়েছেন, ২৪ ঘণ্টায় জেলায় ৫২ জনের করোনা শনাক্ত হয়েছে।

এর মধ্যে বরিশাল সিটি করপোরেশন এলাকায় ৪৭ জন। বাকি ১০ উপজেলার মধ্যে বরিশাল সদর ও বাবুগঞ্জ উপজেলায় দুজন করে এবং উজিরপুর উপজেলায় একজন শনাক্ত হয়েছেন।

৫২ জনের মধ্যে আটজন হাসপাতালে ভর্তি হয়েছেন। ৪২ জন বাড়িতে চিকিৎসা নিচ্ছেন। এ নিয়ে জেলায় আক্রান্ত হয়েছেন ৫ হাজার ৯১৮ জন। মৃত্যুবরণ করেছেন ৯৮ জন।

চলতি মাসের শুরু (১ এপ্রিল) থেকে বৃহস্পতিবার (১৫ এপ্রিল) পর্যন্ত বরিশাল জেলায় মোট শনাক্ত হয়েছেন ৭০৭ জন।

যার মধ্যে বরিশাল সিটির বাসিন্দা ৫৩৮ জন। বাকি ১৬৯ জন জেলার ১০ উপজেলার। পরিসংখ্যান বলছে, পুরো বিভাগে শনাক্তের হারে বরিশাল সিটি করপোরেশন এলাকায় শনাক্ত প্রায় চার গুণ।

পটুয়াখালী জেলায় ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছেন নয়জন; মোট শনাক্ত ১ হাজার ৯৪৭ জন। ভোলায় ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ১৪ জন; মোট আক্রান্ত ১ হাজার ৪৭১ জন।

পিরোজপুরে ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ১০ জন; মোট আক্রান্ত ১ হাজার ৪২২ জন। বরগুনায় ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন পাঁচজন।

মোট আক্রান্ত ১ হাজার ১৪১ জন। ঝালকাঠিতে ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন নয়জন; মোট শনাক্ত ১ হাজার ৭৪ জন।