• ২৮শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ , ১৪ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ , ১৪ই জমাদিউস সানি, ১৪৪২ হিজরি

শিরোনাম
স্বরূপকাঠী পৌরসভার কাউন্সিলর প্রার্থী বাবু কৃষ্ণ কান্ত’র শেষ মুহুর্তের নির্বাচনী প্রচারণা ভোলায় ইয়াবা ও গাঁজাসহ মাদক ব্যবসায়ী আটক মঠবাড়িয়ায় চঞ্চল্যকর সোবাহান পেয়াদা হত্যা মামলার ২ পালাতক আসামী গ্রেফতার রাজাপুরে মাঠজুড়ে হলুদের সমারোহ, কৃষকের মুখে হাসি বানারীপাড়ায় আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীসহ ৩জন বহিস্কার ভোলায় বিপুল পরিমাণ ইয়াবাসহ বেদে নারী আটক বরিশাল কারাগারে বিভিন্ন উপকরণ বিতরণ করেন নবাগত জেলা প্রশাসক কলাপাড়ায় বিদ্রোহী মেয়র প্রার্থী দিদার উদ্দিন আহমেদ আওয়ামী লীগ থেকে বহিষ্কার গলাচিপায় রামনাবাদ নদীর উপরে প্রস্তাবিত ব্রিজের জায়গা পরিদর্শনে এমপি শাহজাদা আমাদেরকে কথায় নয় কাজে বড় হতে হবে: ডিসি ট্রাফিক জাকির হোসেন

আবার তাপমাত্রা কমে শীতের আমেজ

বিডিক্রাইম
প্রকাশিত জানুয়ারি ১৩, ২০২১, ২৩:০১ অপরাহ্ণ
আবার তাপমাত্রা কমে শীতের আমেজ

পৌষের শেষে এসে তাপমাত্রা কিছুটা বেড়ে গিয়েছিল। গত কয়েকদিন এই পরিস্থিতির পর আবার তাপমাত্রা কমে শীতের আমেজ প্রকট হয়েছে। মঙ্গলবারের তুলনায় গতকাল বুধবার ৩ থেকে ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমেছে। ফলে গতকাল বুধবার (১৩ জানুয়ারি) দুপুরের পর থেকেই দেশের বেশ কয়েকটি অঞ্চলে শৈত্যপ্রবাহ বইতে শুরু করেছে। এটি আরও এলাকায় ছড়িয়ে পড়তে পারে।

আর আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। আগামী দুই দিনে আরও কিছুটা কমে তা ৬ ডিগ্রি পর্যন্ত নেমে যেতে পারে। এদিকে শৈত্যপ্রবাহ আগামী সপ্তাহের মাঝামাঝিতে গিয়ে কমে যাওয়ার সম্ভাবনা আছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

রাজশাহী, পাবনা, নওগাঁ, দিনাজপুর, সৈয়দপুর ও কুড়িগ্রাম অঞ্চলের ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। এটি অব্যাহত থাকতে পারে এবং আরও বিস্তার লাভ করতে পারে বলে আবহাওয়া অফিস জানায়।

আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস জানান, ‘গতকাল বুধবারের তুলনায় তাপমাত্রা আরও কিছুটা নামতে পারে আগামী দুই দিন। এরপর কিছুটা বাড়লেও শীতের আমেজ থাকবে আরও বেশ কিছুদিন। এখন আবার উত্তরের বাতাস বইতে শুরু করেছে। আগামী সপ্তাহের মাঝামাঝি গিয়ে কমে আসতে পারে শৈত্যপ্রবাহের আমেজ।’

দেশের সর্বনিম্ন তাপমাত্রা নওগাঁর বদলগাছীতে ৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। যা গতকাল বদলগাছিতেই ছিল ১১ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। এ হিসেবে তাপমাত্রা কমেছে প্রায় ৩ ডিগ্রি।
বিভাগীয় শহরগুলোর মধ্যে মঙ্গলবারের তুলনায় প্রায় ৩ ডিগ্রি সেলসিয়াস কমে গতকাল বুধবার ঢাকায় রেকর্ড করা হয়েছে ১৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। ময়মনসিংহে কমেছে ২ ডিগ্রি; আজ সেখানে ১২ দশমিক ২, গতকাল ছিল ১৪ দশমিক ৭। চট্টগ্রামে কমেছে ৫ ডিগ্রি; আজ সেখানে ১২ দশমিক ৫, গতকাল ছিল ১৮ দশমিক ২। সিলেটে প্রায় একই আছে; আজ সেখানে ১৫ দশমিক ৪, গতকাল ছিল ১৫ দশমিক ৫। রাজশাহীতে কমেছে প্রায় ৫ ডিগ্রি; আজ সেখানে ৯ দশমিক ৮, গতকাল ছিল ১৪ দশমিক ৫। রংপুরে কমেছে ৫ ডিগ্রি; আজ ১১ দশমিক ২, গতকাল ছিল ১৬ দশমিক ১। খুলনায় প্রায় একই আছে; আজ ১৬, গতকাল ছিল ১৬ দশমিক ৫। বরিশালে কমেছে দুই ডিগ্রি; আজ ১৩ দশমিক ৮, গতকাল ছিল ১৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদফতর জানায়, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উত্তর পশ্চিমাঞ্চলে অবস্থান করছে। মৌসুমী লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। এর প্রভাবে অস্থায়ীভাবে আকাশ মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারদেশে হালকা থেকে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। উত্তরাঞ্চলে দুপুর পর্যন্ত এই কুয়াশা থাকতে পারে।